পাঁচবছরের খুদেকে সজ্ঞানে রেখেই চলল মাথায় অস্ত্রোপচার!

দিল্লির এইমস-এর চিকিৎসকরা অ্যাওকেন ক্র্যানিওটমির পথ বেছে নেন। কিন্তু এক্ষেত্রে সব থেকে বড় চ্যালেঞ্জ ছিল শিশুটির বয়স ৫ বছর, যার পক্ষে ভয় পেয়ে যাওয়াই স্বাভাবিক ছিল।

চিকিৎসা বিজ্ঞানের ওপর নেটফ্লিক্সের (Netflix) বিখ্যাত সিরিজ ‘দ্য গুড ডক্টর’-এ এমন অনেক অস্ত্রোপচারের ঘটনা দেখানো হয়েছে যা দেখে হয়তো মনে হবে এধরনের চিকিৎসার কোনও অস্তিত্ব নেই। অথবা থাকলেও সেটা শুধুই পশ্চিমের উন্নত দেশেই পাওয়া সম্ভব। সজ্ঞানে থাকা রোগীর মস্তিষ্কের অস্ত্রোপচারের ঘটনায় যাঁরা শিউরে উঠেছেন তাঁরা হয়তো এটা জানেন না যে সেই চিকিৎসা এখন ভারতেই হয়। এমনকি এবার সেরকম এক অস্ত্রোপচারের পরীক্ষা সফলভাবে পাশ করল ৫ বছরের এক খুদে।

অ্যাওয়েক ক্র্যানিওটমি (awake craniotomy) এমন একটি অস্ত্রোপচার যেখানে রোগীকে সজাগ রেখে মাথার খুলির একটা অংশ খুলে রেখে মস্তিষ্ককে বাইরে এনে তাতে প্রয়োজনীয় অস্ত্রোপচার করা হবে। আবার সেটি নিজের জায়গায় রেখে জুড়ে দেওয়া হবে মাথার খুলি। গোটা প্রক্রিয়া চলবে লোকাল অ্যানাস্থাসিয়া (anaesthesia) করে। রোগীর শারীরিক সমস্যার কারণে মস্তিষ্কের এই ধরনের অস্ত্রোপচারের সময় অজ্ঞান করা সমস্যাজনক হয়। ঠিক তেমনটাই হয়েছিল দিল্লির ৫ বছরের একটি ছোট্ট মেয়ের ক্ষেত্রেও।

পেরিসিলভিয়ান ইনট্রাক্সিয়াল টিউমারে (perisylvian intraaxial brain tumour) আক্রান্ত ওই শিশুর ক্ষেত্রেও অজ্ঞান করার সমস্যা ছিল। ফলে দিল্লির এইমস-এর চিকিৎসকরা অ্যাওকেন ক্র্যানিওটমির পথ বেছে নেন। কিন্তু এক্ষেত্রে সব থেকে বড় চ্যালেঞ্জ ছিল শিশুটির বয়স ৫ বছর, যার পক্ষে ভয় পেয়ে যাওয়াই স্বাভাবিক ছিল। কিন্তু সেই চ্যালেঞ্জ যেন অনায়াসে পার করে যায় ওই খুদে। সেই সঙ্গে বিশ্বের সর্বকনিষ্ঠ রোগী হিসাবে এই অস্ত্রোপচারের পরীক্ষায় পাশ করে।

Previous articleকেকেআরের স্বস্তি, মুজিবের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল আফগান ক্রিকেট বোর্ড
Next articleমোর্চার মানরক্ষা করেছিলেন! সেই নওশাদই ডাক পেলেন না রবিবাসরীয় ব্রিগেডে