লাক্ষাদ্বীপ নিয়ে তুঙ্গে সং.ঘাত! ভারত বিরোধী অবস্থানের জেরে মালদ্বীপ বয়কট ভারতীয়দের, সা.সপেন্ড ৩ মন্ত্রী

ভারতের প্রধানমন্ত্রী (Prime Minister) মোদির (Narendra Modi) লাক্ষাদ্বীপ (Lakshadwip) সফরকে কেন্দ্র করে এবার চরমে পৌঁছল ভারত (India) এবং মালদ্বীপের (Maldives) কূটনৈতিক চাপানউতোর। সূত্রের খবর, পরিস্থিতি বর্তমানে এমন পর্যায়ে পৌঁছেছে যে ভারত বিরোধী অবস্থানের জন্য ইতিমধ্যে বহু ভারতীয় মালদ্বীপ ভ্রমণ বাতিল করে দিয়েছেন। পাশাপাশি ভারত বিরোধী মন্তব্য এবং সোশ্যাল মিডিয়ায় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) অপমানের জন্য নিজেদের তিন মন্ত্রীকে সাসপেন্ড করেছে মালদ্বীপ সরকার। উল্লেখ্য, সম্প্রতি নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ সফরকে যান মোদি। লাক্ষাদ্বীপ সফরের সময় সেখানকার প্রাকৃতিক সৌন্দর্য এবং বিভিন্ন সামুদ্রিক বিনোদনের ছবি নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপরেই লাক্ষাদ্বীপ নিয়ে ভারতীয়রা তো বটেই, বিদেশী পর্যটকদের কৌতূহলও উল্লেখযোগ্য ভাবে বেড়ে যায়। মোদির পোস্টে মালদ্বীপকে কড়া চ্যালে়ঞ্জ ছু়ড়ে দিতে শুরু করে লাক্ষাদ্বীপ।

উল্লেখ্য, নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ সফরের সময়ই কূটনৈতিক বিশেষজ্ঞরা দাবি করেছিলেন, মালদ্বীপকে চাপে ফেলাই প্রধানমন্ত্রীর লাক্ষাদ্বীপ সফরের অন্যতম উদ্দেশ্য। কারণ বর্তমানে প্রেসিডেন্ট মহম্মদ মুইজজুর নেতৃত্বে যে সরকার মালদ্বীপে ক্ষমতায় রয়েছে, তারা চিনপন্থী হিসেবেই পরিচিত। আর সেকারণেই গত বছর নভেম্বর মাসে মালদ্বীপে নতুন জোট সরকার ক্ষমতায় আসার পর থেকেই নয়াদিল্লির সঙ্গে মালদ্বীপের সম্পর্কের অবনতি হয়েছে। এদিকে নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ সফরের পর থেকেই সমাজমাধ্যমে একের পর এক ভারত বিরোধী পোস্ট করতে শুরু করেন মালদ্বীপের কয়েক জন মন্ত্রী এবং সেদেশের শাসক দলের নেতারা। এমনকি, সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অপমান করেও পোস্ট করা হয় বলে অভিযোগ। বিষয়টি নয়াদিল্লির নজর এড়ায়নি। পাশাপাশি বহু ভারতীয় মালদ্বীপের এই ভারত বিরোধী অবস্থানের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন। সমাজমাধ্যমে অনেকেই প্রমাণ সহ জানিয়ে দেন, তাঁরা মালদ্বীপ সফর বাতিল করছেন।

তবে ভারতীয়রা বিমুখ হতেই টনক নড়ে মালদ্বীপ সরকারের৷ তড়িঘড়ি বিবৃতি দিয়ে মালদ্বীপ সরকার দাবি করে, মন্ত্রীদের করা ভারত বিরোধী মন্তব্যের দায় একান্তই সংশ্লিষ্ট ব্যক্তির। এর সঙ্গে মালদ্বীপ সরকারের কোনওরকম যোগাযোগ নেই। ভারত বিরোধী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অপমান করে মন্তব্য করার জন্য কয়েকজন মন্ত্রীকে সাসপেন্ড করা হয়েছে বলেও জানিয়ে দেয় মালদ্বীপ সরকার। ইতিমধ্যেই সামাজিক মাধ্যমে মালদ্বীপের মন্ত্রীদের এই ভারত বিরোধী মন্তব্যের কঠোর সমালোচনা করেছেন অক্ষয় কুমার, জন আব্রাহাম-সহ অনেক তারকারা।

 

 

 

 

Previous articleঘোষনা হওয়ে গেল আফগানিস্তানের বিরুদ্ধে ভারতের টি-২০ দল, দলে রোহিত-বিরাট
Next articleমেলার প্রস্তুতি খতিয়ে দেখতে সোমেই গঙ্গাসাগরে মুখ্যমন্ত্রী, আঁটসাঁট নিরাপত্তা ব্যবস্থা