প্রেসক্রিপশন লিখতে হবে স্পষ্ট হরফে, চিকিৎসকদের নির্দেশ হাইকোর্টের

সুস্পষ্ট হস্তাক্ষর ও ইংরেজি বড় হরফে চিকিৎসকদের লিখতে হবে সমস্ত মেডিক‌্যাল প্রেসক্রিপশন, ময়না তদন্তের রিপোর্ট। চিকিৎসকরা যাতে এই নির্দেশ পালন করেন তা নিশ্চিত করার জন‌্য রাজ‌্য সরকারকে নির্দেশ দিল ওড়িশা হাই কোর্ট। সোমবার বিচারপতি এস কে পানিগ্রাহি ওড়িশা সরকারের মুখ্য সচিবকে নির্দেশ জারি করে বলেছেন, বিচার বিভাগ এবং জনসাধারণের উভয়ের জন্য আরও স্পষ্ট এবং বর্তমান সুবিধা সহজলভ‌্য করতে এটি সমস্ত মেডিকেল সেন্টার, বেসরকারি ক্লিনিক এবং মেডিকেল কলেজগুলিতে প্রচার করার পরামর্শ দিয়েছেন।

প্রসঙ্গত, সাপের কামড়ে তার বড় ছেলে সৌভাগ্য রঞ্জন ভোইয়ের মৃত্যুর পরে ডেনকানাল জেলার হিন্দোলের রাসানন্দ ভোইয়ের দায়ের করা আবেদনের শুনানি শেষে আদালত এই আদেশ জারি করেছে। নির্দেশে জোর দেওয়া হয়েছে যে প্রেসক্রিপশন লেখার সময় স্পষ্ট হাতের লেখা অনুসরণ করতে হবে যাতে ওষুধের নামের মধ্যে স্পষ্টতা থাকে। হাই কোর্টের পর্যবেক্ষণ, “অনেক ক্ষেত্রে, পোস্টমর্টেম রিপোর্ট লেখার সময় বেশিরভাগ চিকিৎসকের দৈনন্দিন পদ্ধতির কারণে মেডিকো-আইনি নথিগুলিকে খারাপভাবে প্রভাবিত করছে এবং বিচার ব্যবস্থা সেই চিঠিগুলি পড়া এবং একটি নির্দিষ্ট সিদ্ধান্তে আসা খুব কঠিন বলে মনে করে।”

আদালত বলেছে যে ‘জিগ-জ্যাগ’ হস্তাক্ষর অনুসরণ করা চিকিৎসকদের মধ্যে একটি ‘আদর্শ’ হয়ে উঠেছে, ফলে সাধারণ মানুষ এবং বিচার বিভাগের পক্ষে সেই নথিগুলি পড়া কঠিন হয়ে ওঠে। ২০২০ সালে ওড়িশা হাই কোর্ট এই ধরনেরই আরেকটি নির্দেশ দিয়েছিল। সেই সময়ে, বিচারক বলেছিলেন যে একটি মেডিক‌্যাল প্রেসক্রিপশন অনিশ্চয়তা বা ব্যাখ্যার জন্য কোনও জায়গা ছেড়ে দেবে না৷ একজন বন্দীর অসুস্থ স্ত্রীর যত্ন নেওয়ার জন্য এক মাসের জন্য অন্তর্বর্তীকালীন জামিন চেয়ে জমা দেওয়া প্রেসক্রিপশনটি পড়তে বিচারকের পক্ষে অসুবিধা হওয়ার পরে ওই নির্দেশ দেওয়া হয়েছিল।

Previous articleহোয়াইট হাউসের গেটে গাড়ির ধাক্কা, প্রশ্নের মুখে বাইডেনের নিরাপত্তা
Next articleউস্তাদ রাশিদ খান: শাস্ত্রীয় সঙ্গীত থেকে ফিউশন, বাদাউনের সঙ্গীত সফর থামল কলকাতায়