নজরে একাধিক বিদেশি মুদ্রা বিনিময় সংস্থা! রেশন বন্টন মামলায় ধৃ.ত শঙ্করের পরিবারকে তলব ইডির

পরিবারের সদস্যদের (Family Members) নামে একাধিক বিদেশি মুদ্রা বিনিময় সংস্থা (Foreign Money Exchange) খোলার অভিযোগ! আর সেকারণেই এবার রেশন বন্টন মামলার তদন্তে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার নজরে ধৃত শঙ্কর আঢ্যের (Shankar Adhya) পরিবার (Family)। ইডির (ED) অভিযোগ, নিজের মা, স্ত্রী, ছেলে, মেয়ে ও ভাইয়ের নামে একাধিক বিদেশি মুদ্রা বিনিময় সংস্থা খুলেছিলেন শঙ্কর। আর সেই ৯৫ সংস্থার হাত ধরেই রেশন বন্টন মামলার কোটি কোটি টাকা বিদেশে পাচার হয়েছে বলে অভিযোগ। ইতিমধ্যে সেই ৯৫ বিদেশি মুদ্রা বিনিময় সংস্থার হদিশ পেয়েছে ইডি। তবে কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) জমা দেওয়া সেই সংস্থার তালিকায় ৬টি বিদেশি মুদ্রা বিনিময় সংস্থা শঙ্কর ও তাঁর পরিবারের নামে থাকলেও বাকি সংস্থা ভুয়ো নামেই খোলা হয়েছিল বলে দাবি ইডির।

ইডি সূত্রে খবর, ধৃত শঙ্কর আঢ্য এবং তাঁর পরিবারের নামে প্রায় ৯৫ টি ফরেন মানি এক্সচেঞ্জ কোম্পানি রয়েছে। যার মধ্য দিয়ে কোটি কোটি টাকা বিদেশে পাচার করা হয়েছে। আর সেই অভিযোগ খতিয়ে দেখতেই এবার শঙ্করের পরিবারের সদস্যদের তলব করল ইডি। মূলত এই কোম্পানিগুলিতে কী কী কাজ হত? এই কোম্পানি কবে খোলা হয়েছিল? এই কোম্পানি সম্পর্কে তাঁরা কী জানেন? কীভাবে টাকার ট্রানজাকশন হত? একাধিক বিষয় তাঁদেরকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে সূত্রের খবর।

উল্লেখ্য, রেশন বন্টন মামলায় শুক্রবার রাতে ইডির হাতে গ্রেফতার হয়েছেন বনগাঁ পুরসভার প্রাক্তন চেয়ারম্যান শঙ্কর আঢ্য। তাঁকে আদালতে পেশ করে বিস্ফোরক দাবি করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। রেশন বন্টন মামলায় ৯ থেকে ১০ হাজার কোটি টাকা গরমিলের অভিযোগ সামনে এনেছেন! এমন কি দুর্নীতির এই অঙ্ক আরও বাড়তে পারে বলে জানিয়েছে ইডি। সকাল সাড়ে সাতটা থেকে রাত সাড়ে বারোটা পর্যন্ত দীর্ঘ ১৭ ঘণ্টার ম্যারাথন তল্লাশির পর রাত ১২ টা ৩২ নাগাদ শঙ্কর আঢ্যকে গ্রেফতার করেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা। শুক্রবার রাতেই তাঁকে সিজিও কমপ্লেক্সে নিয়ে আসা হয়। এরপর শনিবার আদালতে পেশ করা হয় তাঁকে। এদিকে শুক্রবার শঙ্কর আঢ্যর বাড়ির পাশাপাশি তাঁর শ্বশুরবাড়িতেও তল্লাশি চালায় ইডি। সেখান থেকেও ৮ লাখ ৫০ হাজার টাকা উদ্ধার হয় বলে খবর। বাজেয়াপ্ত করা হয় বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিও। আর সেইসব নথি খতিয়ে দেখেই এবার শঙ্করের পরিবারকে ডাকার তোড়জোড় শুরু করল ইডি। সূত্রের খবর, খুব শীঘ্রই শঙ্করের পরিবারের সদস্যদের ডেকে পাঠাবে ইডি।

 

 

 

 

Previous articleযোগীরাজ্যে উদ্ধার একই পরিবারের ৫ সদস্যের মৃত্যু ঘিরে বাড়ছে রহস্য!
Next articleলোকসভার আগে মোদির মন কি বাতের পালটা তৃণমূলের ‘জন কি বাত’!