সুরলোকে উস্তাদ! আজই শেষযাত্রা, রবীন্দ্র সদনে দেওয়া হবে গান স্যালুট

উস্তাদ রশিদ খানের (Rashid Khan) অকালপ্রয়াণে শোকস্তব্ধ সঙ্গীতজগৎ। মাত্র ৫৫ বছর বয়সেই থেমে গেল সব। প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী (Singer)। তারই চিকিৎসা চলছিল। চিকিৎসায় ভালো সাড়াও দিচ্ছিলেন। কিন্তু আচমকাই ছন্দপতন। হঠাৎই সেরিব্রাল অ্যাটাক হয় তাঁর। তারপরেই ভেন্টিলেশনে ছিলেন বেশ কয়েকদিন। কিন্তু মঙ্গলবার বিকেলেই সব শেষ। জানা গেছে, বুধবারই শেষকৃত্য সম্পন্ন হবে রশিদ খানের। সূত্রের খবর, বুধবার সকাল সাড়ে ৯টা নাগাদ নাকতলার বাড়ি থেকে শিল্পীর মরদেহ নিয়ে যাওয়া হয়েছে রবীন্দ্র সদনে। সেখানে দুপুর দেড়টা পর্যন্ত রবীন্দ্র সদনে মরদেহ শায়িত থাকবে। তারপর ফের মরদেহ নিয়ে আসা হয়ে নাকতলার বাড়িতে। রবীন্দ্র সদনেই (Rabindra Sadan) উস্তাদকে গান স্যালুট (Gun Salute) দেওয়া হবে সরকারের পক্ষ থেকে।

এরপর ধর্মীয় মতে শিল্পীর বাড়িতে যে আচার-অনুষ্ঠান করার কথা রয়েছে, সেগুলি হবে৷ দুপুর সাড়ে তিনটে নাগাদ পদযাত্রা করে কবরস্থানে নিয়ে যাওয়া হবে সঙ্গীতশিল্পীকে৷ মরদেহ বাড়িতে রাখার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে৷ হাসপাতাল সূত্রে খবর, প্রস্টেট ক্যানসারের চিকিৎসা আগে থেকেই চলছিলই। তার মধ্যেই ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন উস্তাদ রশিদ খান। চিকিৎসকরা জানিয়েছেন, মাথায় ব্লিডিং (রক্তক্ষরণ) নিয়ে ভর্তি হয়েছিলেন। এতদিন হাসপাতালে থাকার ফলে সংক্রমণ হয়েছিল। তড়িঘড়ি ভেন্টিলেশনে দিতে হয় তাঁকে। কিন্তু সেখান থেকে সুরলোকে পৌঁছলেন রশিদ।

মঙ্গলবার দুপুরেই দুঃসংবাদ কানে আসতেই হাসপাতালে পৌঁছে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভিতরে গিয়ে শিল্পীর খোঁজ নিয়ে তিনি বেরিয়ে আসেন হাসপাতালের বাইরে। সঙ্গে ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল, রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, মন্ত্রী তথা সঙ্গীতশিল্পী ইন্দ্রনীল সেন।

 

 

 

 

Previous articleআজকের দিনে কী কী ঘটেছিল? চলুন দেখে নেওয়া যাক
Next articleলাইভ শো চলাকালীন আচমকাই টিভি চ্যানেলে দু.ষ্কৃতী হা.মলা! জরুরী অবস্থা জারি ইকুয়েডরে