রাম-সীতার সাজে বিমান কর্মীরা! ঈশ্বরকে নিয়ে ‘মস্করা’য় ক্ষুব্ধ ধর্মপ্রাণ হিন্দু

রাম, সীতা, লক্ষ্মণ, হনুমানরা যাত্রীদের অভ্যর্থনা জানাচ্ছেন বিমানের ভেতর। ভগবান রাম বোর্ডিং ঘোষণা পড়ছেন। লক্ষ্মণ এবং সীতাকে দেখা যাচ্ছে বিমানের গেটে যাত্রীদের শুভেচ্ছা জানাতে। সকল যাত্রীকে হাতজোড় করে নমস্কার জানিয়ে সাহায্য করছেন আসন বাছাইয়ে। রাম মন্দিরকে মাথায় রেখে আহমেদাবাদ থেকে অযোধ্যা পর্যন্ত শুরু হয়েছে বিমান পরিষেবা। সেই বিমানেই দেখা গেল এই ছবি। যেখানে রামকে তাঁর ঈশ্বরের আসন থেকে টেনে নামানো হয়েছে বিমান কর্মীর পর্যায়ে। রামের নামে রাজনীতি করতে গিয়ে বিজেপির এহেন কর্মকাণ্ডে ক্ষুব্ধ ধর্মপ্রাণ হিন্দুরা। ঈশ্বরকে নিয়ে এহেন ‘মস্করা’য় ক্ষুব্ধ সাধারণ মানুষ থেকে বিরোধী শিবির।

২০২৪ সালের লোকসভা নির্বাচনে রামের নামে ভোট বৈতরণী পার করতে কোমর বেঁধে নেমেছে মোদি-শাহরা। পরিস্থিতি এমন পর্যায়ে যে নির্বাচনকে মাথায় রেখে মন্দির সম্পন্ন হওয়ার আগেই অর্ধনির্মিত মন্দিরে প্রতিষ্ঠা করা হচ্ছে রামলালাকে। এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করে মন্দির উদ্বোধনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন দেশের চার শঙ্করাচার্য। এরই মাঝে ধর্মের নামে আখের গোছানো ধান্ধাবাজ রাজনীতিকদের ইন্ধনে বিমান কর্মীদের রাম-সীতা সাজিয়ে যাত্রীদের পরিষেবা দেওয়ার ঘটনার ভিডিও প্রকাশ্যে আসতেই বিতর্ক চরম আকার নিয়েছে। ভিডিও প্রকাশ্যে আসার পর তৃণমূলের রাজ্যসভার মুখ্যসচেতক সুখেন্দুশেখর রায় বলেন, “সাধারণ মানুষের প্রিয় ঈশ্বরকে বিমানকর্মীতে পরিণত করা হয়েছে এবং কেউ এতে আপত্তি তোলেনি। আমি একটুকুও অবাক হইনি এটা দেখে যে কিছু ধান্দাবাজ এই সুযোগে ভগবান রাম ও সীতা মাতাকে নিয়ে ধান্দা করছে। কিন্তু অবাক হচ্ছি এই ধরনের কীর্তিকলাপ দেখে কোন রকম প্রতিবাদ না করে বরং স্বাগত জানাচ্ছে রামলালা কমিটি।”

পাশাপাশি তাঁর প্রশ্ন, “ভগবান রাম এবং সীতা মাতাকে বিমানকর্মী হিসাবে চিত্রিত করায় একজন ধর্মপ্রাণ হিন্দু কি ক্ষুব্ধ হবে না? অথবা আপনি কি আপনার ঈশ্বরকে পূজারস্থল থেকে পদতলে নামিয়ে আনতে চান? এবং সেখানে যখন আপনি চান তখন তাদের দারোয়ানে রূপান্তরিত করেন? এরপর কি? ভগবান হনুমান ইনফ্লাইট হোস্ট হিসাবে জিজ্ঞাসা করছেন আপনি কফি না চা চান?” এই ঘটনায় বিজেপির বিরুদ্ধে সরব হয়েছেন সাধারণ ধর্মপ্রাণ মানুষ। তাঁদের অভিযোগ, রামের নামে একটি দল রাজনৈতিক ফায়দা নিতে নেমেছে। তারা এমন ভাব করছে যেন তারাই রামের ‘পেটেন্ট’ নিয়ে বসে আছে। কিন্তু আসলে তাঁরা যে বকধার্মিক এটা সাধারণ মানুষের বোঝা উচিৎ। ভগবান রামের প্রতি ওদের কোনওরকম শ্রদ্ধা নেই সেটা এই ধরণের ঘটনায় আরও স্পষ্ট।

Previous articleখুনের ১১দিন পর খাল থেকে উদ্ধার পাঞ্জাবি মডেলের দেহ!
Next articleচোপ! ‘সৃষ্টি’-র বিচার চলছে: নারীর প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি দেখাল সংলাপের নাটক