কেন্দ্রের ‘দাদাগিরি’ মানব না! প্রধানমন্ত্রীকে দেওয়া মুখ্যমন্ত্রী কড়া চিঠি এবার প্রকাশ্যে

বাংলার প্রতি বঞ্চনা এবং কেন্দ্রের গৈরিকীকরণের অপচেষ্টার বিরুদ্ধে সরব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। গত ২০ ডিসেম্বর দাবি আদায়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে দেখা করেন তিনি। এই সব বিষয়ে রাজ্যের অবস্থান স্পষ্ট করেন। জমা দেন চিঠিও। সেই চিঠি এবার প্রকাশ্যে। সূত্রের খবর, চিঠির ঝাঁঝে তোলপাড় রাজধানী।

প্রকল্পের টাকা যৌথ ভাবে দিচ্ছে কেন্দ্র ও রাজ্য। অথচ সব জায়গায় কেন্দ্রের লোগো আর গেরুয়া রং ব্যবহারের নিদান দিয়েছে মোদি সরকার। সেই দাদাগিরি মানবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। চিঠি দিয়ে কেন্দ্রের এই নির্দেশিকার বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে রাজ্যের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন তিনি। সম্প্রতি প্রতিটা রাজ্যকে কেন্দ্রের তরফ থেকে নির্দেশিকা পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে গেরুয়া রং ও  কেন্দ্রের লোগো ব্যবহার করতে হবে। এক্ষেত্রে রাজ্যের বক্তব্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলি চলে রাজ্যের টাকায়। বিশ্ববিদ্যালয়গুলি স্বয়ংশাসিত। সেখানে সরকার অযথা হস্তক্ষেপ করতে পারে না। এটা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী। এই বিষয় উল্লেখ করে মোদিকে কড়া চিঠি দিয়েছেন মমতা।

মমতা (Mamata Banerjee) জানিয়ে দিয়েছেন, কেন্দ্রের এই সিদ্ধান্ত কোনও ভাবেই মানা সম্ভব নয়। কেন্দ্রীয় সরকার তাদের অফিসের রং পরিবর্তন করে গেরুয়া করে দিচ্ছে। রেলস্টেশন, মেট্রো স্টেশন গৈরিকীকরণ করেছে। প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে ক্ষোভ প্রকাশ করেন বাংলার মুখ্যমন্ত্রী। জানিয়ে দেন কেন্দ্রের নির্দেশ মানা সম্ভব নয়।

এই চিঠি নিয়ে এখন তোলপাড় দিল্লির রাজনৈতিক মহল। বাংলার মুখ্যমন্ত্রীর সঙ্গে সহমত বেশিরভাগ অবিজেপি শাসিত রাজ্য। ফলে এই চিঠিকে সামনে রেখে তারাও বিরোধিতার পথে হাঁটার কথা ভবছে বলে রাজনৈতিক মহল সূত্রে খবর। চাপে পড়ে এখনও চিঠির কোনও উত্তর দিতে পারেনি প্রধানমন্ত্রীর দফতর।

Previous articleএকনজরে আজকের পেট্রোল -ডিজেলের দাম 
Next articleকলকাতা বইমেলা চলাকালীন বিশেষ মেট্রো পরিষেবা!