ফের প্রতিহিংসার রাজনীতি! সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজের ভারত-পর্বেও নেই বাংলার ট্যাবলো

পর পর তিনবার। রাজনৈতিক প্রতিহিংসার শিকার বাংলার ট্যাবলো। ভারত-পর্বেও প্রদর্শন করা গেল না বাংলার ট্যাবলো (Tableau)। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত বিশ্বখ্যাত কন্যাশ্রীকে মূল থিম করে নারী শিক্ষার ওপর ট্যাবলো করেছিল পশ্চিমবঙ্গ সরকার (West Bengal)। এবারও সেই ট্যাবলো বাদ পড়েছে। শুধু বাংলা নয়, বাদ পড়েছে দিল্লি, পাঞ্জাব, কেরালার ট্যাবলোও। অর্থাৎ যে সব রাজ্যে বিরোধীজোটের সদস্যরা ক্ষমতায় রয়েছে, তাদের ট্যাবলোই বাদের তালিকায়।

বাংলা কন্যাশ্রী প্রকল্প দেশের মধ্যে এক উদাহরণ। সেই মতো সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে কন্যাশ্রীর ট্যাবলো করতে চায় বাংলা (West Bengal)। কিন্তু দেশের সামনে বাংলার সেই সাফল্যের প্রদর্শন হোক চায় না কেন্দ্র! সাধারণতন্ত্র দিবসে রাজধানীর কর্তব্যপথের কুজকাওয়াজে বাংলার ট্যাবলো দেখানোর আবেদন আগেই খারিজ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। দিল্লিতে রাজ্যের রেসিডেন্ট কমিশনে মেল করে সেকথা জানিয়েছে কেন্দ্র। মোদি সরকারের দশ বছরে এই নিয়ে তৃতীয়বার সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ থেকে বাতিল করা হয়েছে বাংলার ট্যাবলো। যে সমস্ত ট্যাবলো সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ থেকে বাতিল করা হয়েছে তাদের লালকেল্লার সামনে ভারত পর্বে প্রদর্শনের প্রস্তাব দেয় কেন্দ্র।

যদিও রাজ্য সরকারের তরফে পরবর্তী পদক্ষেপ হিসাবে সিদ্ধান্ত নেওয়া হয় ভারতপর্বেও প্রদর্শন করা হবে না বাংলার ট্যাবলো। দিল্লির রেসিডেন্ট কমিশনের তরফে পুরো বিষয়টি রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরকে জানানোর পরই সেখান থেকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। কেন্দ্রের তরফে অবশ্য সাফাই ২০২৪ সালের প্রজাতন্ত্র দিসবের থিমের সঙ্গে মানান সই নয় বলেই সংশ্লিষ্ট রাজ্যগুলির ট্যাবলো বাতিল করা হয়েছে বলে জানাল কেন্দ্র।


Previous articleলাইনে ডিউটি চলাকালীন দুর্ঘ.টনায় মৃ.ত ৩ কর্মী, কাঠগড়ায় রেল
Next articleশিরোপা পেয়েও মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার, ৮ লক্ষ কোটির ক্ষতি