কেজরির পর হেমন্ত সোরেন, লাগাতার সমন পাঠিয়ে হয়রানি ইডি-র

শনিবার ফের হেমন্ত সোরেনকে সমন পাঠানো হয় ২৯ বা ৩১ জানুয়ারি দফতরে দেখা করার জন্য। আর সময় না দিতে পারলে আবার ইডি আধিকারিকরা তাঁর বাড়িতে জিজ্ঞাসাবাদের জন্য উপস্থিত হবেন বলেও সমনে জানানো হয়।

বিরোধী রাজনৈতিক দলগুলির ওপর বিজেপি সরকারের প্রতিহিংসামূলক আক্রমণের হাতিয়ার কেন্দ্রীয় এজেন্সি। বারবার একথা বলে সরব হয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঠিক সেই প্রতিহিংসার শিকার হয়ে এবার ইডি-র লাগাতার হয়রানির মুখে প্রতিবেশি রাজ্য ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। মুখ্যমন্ত্রীর বাড়ি এসে জিজ্ঞাসাবাদের ৪৮ ঘণ্টার মধ্যে ফের তলব হেমন্ত সোরেনকে। সাড়া না দিয়ে আবার বাড়িতে হানা দেওয়ার হুমকি দেওয়া হল ইডি-র পক্ষ থেকে।

গত সপ্তাহেই হেমন্ত সোরেনের কাঁকে রোডের বাড়িতে হানা দেয় ইডি আধিকারিকরা। জমি হস্তান্তর সংক্রান্ত মামলায় জিজ্ঞাসাবাদ বলে জানানো হয় ইডি-র তরফে। তবে আদৌ জিজ্ঞাসাবাদে মামলায় মুখ্যমন্ত্রীর কোনও যোগ পাওয়া গিয়েছে কী না তা নিয়ে কিছু বলতে পারেনি কেন্দ্রীয় এজেন্সি। সেই হানার ৪৮ ঘণ্টার মধ্যে সোমবার ফের সমন পাঠানো হয় মুখ্যমন্ত্রীকে। ২৭ থেকে ৩১ জানুয়ারির মধ্যে ইডি দফতরে ডেকে পাঠানো হয়। এর উত্তরে মুখবন্ধ খামে ৩১ জানুয়ারির মধ্যে ইডি দফতরে যাওয়া সম্ভব না বলেই জানান মুখ্যমন্ত্রী।

ফেব্রুয়ারির শুরুতে ঝাড়খণ্ডে বাজেট অধিবেশন। তার আগে বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস অনুষ্ঠান রয়েছে। ফলে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী স্বাভাবিকভাবেই ব্যস্ত থাকবেন। কিন্তু সমনের নেতিবাচক উত্তর পেয়ে ফের আক্রমণাত্মক কেন্দ্রীয় এজেন্সি। লোকসভা ভোটের আগে বিরোধীদের ওপর বল প্রয়োগ যেন উপর থেকে নির্দেশিত।

শনিবার ফের হেমন্ত সোরেনকে সমন পাঠানো হয় ২৯ বা ৩১ জানুয়ারি দফতরে দেখা করার জন্য। আর সময় না দিতে পারলে আবার ইডি আধিকারিকরা তাঁর বাড়িতে জিজ্ঞাসাবাদের জন্য উপস্থিত হবেন বলেও সমনে জানানো হয়। কিন্তু ব্যস্ততার কারণে দেখা করা সম্ভব নয়, এমন উত্তর দেওয়ার পরও কেন এত মরিয়া ইডি, এই প্রশ্নই উস্কে দিচ্ছে লোকসভার আগে বিজেপির মরিয়া মনোভাব।

Previous articleকলকাতা-সহ রাজ্য পুলিশে বড়সড় রদবদল! বদলি ৩৪৫ আধিকারিকের, নয়া আইসি পেল কাঁথি-নন্দীগ্রাম
Next articleবিধায়ক পিছু ২৫ কোটি! আপ ভাঙাতে বিজেপির ‘চক্রান্ত’ ফাঁস কেজরির