সতীর্থ অভিজিতের নাম না করে বিচারপতি সৌমেন সেন কটাক্ষের সুরে কী বললেন!

অবশেষে মুখ খুললেন কলকাতা হাই কোর্টের বিচারপতি সৌমেন সেন। আর মুখ খুলেই নাম না করে কটাক্ষ করলেন সতীর্থ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে।

অবশেষে মুখ খুললেন কলকাতা হাই কোর্টের বিচারপতি সৌমেন সেন। আর মুখ খুলেই নাম না করে কটাক্ষ করলেন সতীর্থ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে। বিচারপতি সেনের মন্তব্য, সংবাদ মাধ্যমে মন্তব্য করার অধিকার সকলের রয়েছে। কিন্তু বিচারপতির শুধু নির্দেশ দেওয়ার অধিকার রয়েছে। দুই বিচারপতির দ্বন্দ্ব নিয়ে প্রধান বিচারপতিও মুখ খুলে বলেন, যা ঘটেছে তা অনভিপ্রেত। আমি লজ্জিত। এই ধরনের ঘটনায় দীর্ঘমেয়াদি ছাপ পড়ে।

মঙ্গলবার উচ্চ প্রাথমিকের একটি পার্ট হার্ড মামলার শুনানি ছিল। বিচারপতি সেনের এজলাশ থেকে শিক্ষা সংক্রান্ত সব মামলা সরানো হলেও এই অর্ধেক শোনা মামলাটি তিনি শুনতে পারতেন। কিন্তু সেই মামলা থেকে নিজেই সরে দাঁড়িয়ে বিচারপতি সৌমেন সেন ক্ষোভের সঙ্গে বলেন, অনেক হয়েছে। এনাফ ইজ এনাফ। এই আদালত অপমানিত হয়েছে। আমাদের কোনও মামলার সঙ্গেই কোনও অ্যাটাচমেন্ট নেই। কিন্তু প্রকাশ্যে মুখ খোলার স্বভাব আমার নেই। তাই আমি কোনও কথাই বলব না। সকলকেই আমি শ্রদ্ধা করি। সৌমেন সেনের লক্ষ্য যে আসলে বিচারপতি গঙ্গোপাধ্যায়, তা বলার অপেক্ষা রাখে না।

মেডিক্যালে ভর্তি সংক্রান্ত মামলায় অভিজিৎ গঙ্গোপাধ্যায় সিবিআই তদন্তের নির্দেশ দেন। বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে সেই নির্দেশ খারিজ হয়ে গেলে ক্ষোভে সতীর্থ সৌমেন সেনের বিরুদ্ধে রাজনৈতিক অভিসন্ধির অভিযোগ তোলেন। দুই বিচারপতির লড়াই সুপ্রিম কোর্টে পৌঁছলে সর্বোচ্চ আদালতের বেঞ্চ গোটা মামলাটাই হাই কোর্ট থেকে নিজেদের এক্তিয়ারে নিয়ে নেয়। তারপরেই সৌমেন সেন বাকি মামলা থেকে সরে গেলেও বিচারপতি গঙ্গোপাধ্যায় সরেননি। প্রধান বিচারপতি শিবজ্ঞানম অবশ্য অভিজিতের এজলাশ থেকে শিক্ষা মামলা সরিয়ে বিচারপতি মান্থার এজলাশে পাঠিয়েছেন। আর বিচারপতি অভিজিত এখন থেকে দেখবেন শিল্প ও শ্রম সংক্রান্ত মামলাগুলি।

 

Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleকন্যাশ্রী থেকে যুবশ্রী: রায়গঞ্জে মুখ্যমন্ত্রীর সভায় নবীন প্রজন্মের তুমুল সাড়া, একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস-উদ্বোধন