বিতর্ক উসকে জ্ঞানবাপী মসজিদের বেসমেন্টে মিলল পুজোর অনুমতি! আদালতের রায়ে খুশি হিন্দু পক্ষ

জ্ঞানবাপী মসজিদ (Gyanvapi Mosque) নিয়ে এবার বড় নির্দেশ বারাণসী জেলা আদালতের (Varanasi District Court)। বুধবার আদালত সাফ জানিয়ে দেয় মসজিদের সিল করা নীচের তল অর্থাৎ ব্যাস কা তেহখানায় (Sealed Basement) এখন থেকে পুজো করতে পারবেন হিন্দু মামলাকারীরা। সূত্রের খবর, এদিন শুনানির শুরুতেই জেলা প্রশাসনকে ভক্তদের পুজোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়ে শ্রী কাশী বিশ্বনাথ মন্দির ট্রাস্টকে বিচারপতি সাফ নির্দেশ দেন, এই পূজার্চনার জন্য যত দ্রুত সম্ভব একজন পূজারিকে মনোনীত করতে হবে। আদালতের তরফে আগামী সাতদিনের মধ্যে ব্যারিকেড সরানো থেকে পুজোর স্থান- যাবতীয় কাজ সেরে ফেলতে নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।

জ্ঞানবাপী মসজিদের এএসআই সার্ভে রিপোর্ট সম্প্রতি প্রকাশ্যে এসেছে। সেখানে হিন্দু পক্ষ দাবি করেন, এই মসজিদের ভিতরেই ছিল হিন্দু মন্দির। আর তাঁর কারণ হিসাবে বেশ কিছু হিন্দু মূর্তির ভাঙা অংশ, নানা পুজার্চনার চিহ্ন সার্ভে রিপোর্টে উল্লেখ করা হয়। এরপরই মসজিদের এই অংশ হিন্দুদের হাতে তুলে দেওয়ার দাবি জানায় বিশ্ব হিন্দু পরিষদ। একইসঙ্গে পুজো করার অনুমতি চেয়ে আদালতের দ্বারস্থ হয় হিন্দু পক্ষও। এরপরই বুধবার মামলার সওয়াল জবাব চলাকালীন জ্ঞানবাপী মসজিদের নীচে হিন্দুদের পুজো করার অনুমতি দেন বিচারপতি কৃষ্ণ মোহন পান্ডে।  ১৯৮৩ সালে অযোধ্যার রাম মন্দিরের তালা খোলা ও সেখানে পুজো করার অনুমতি দিয়েছিলেন। আর এদিন তাঁর কর্মজীবনের শেষ দিনে বড়সড় নির্দেশ দিলেন বিচারপতি পান্ডে। এদিনের রায়ের ফলে হিন্দু পক্ষ স্বস্তি পেলেও অস্বস্তি পিছু ছাড়ছে না মুসলিম পক্ষের। হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণু শংকর জৈন বলেন, আগামী সাতদিনের মধ্যে জ্ঞানবাপী মসজিদের বেসমেন্টে পুজো শুরুর নির্দেশ দিয়েছে আদালত। সকল হিন্দুরাই সেখানে পুজোর অনুমতি পাবেন। পাশাপাশি সমস্ত হিন্দুরাই যাতে বিনা বাধায় এই চত্বরে পূজার্চনা করতে পারেন, তার জন্য স্থানীয় প্রশাসনকেই সমস্ত বন্দোবস্ত করার কথা জানিয়েছেন তিনি।

আচার্য বেদ ব্যাস পীঠ মন্দিরের প্রধান পুরোহিত শৈলেন্দ্র কুমার পাঠকের দায়ের করা মামলায় ২৪ জানুয়ারি জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সের দক্ষিণ ভূগর্ভস্থ ভান্ডারের দখলের নির্দেশ দেয় বারাণসী জেলা আদালত। এছাড়া ১৭ জানুয়ারি আদালত বারাণসীর জেলা ম্যাজিস্ট্রেটকে মসজিদের দক্ষিণ ভূগর্ভস্থ ভান্ডারের রিসিভার হিসাবে নিযুক্ত করেছিল। তবে এই আবেদন আগেই খারিজ করে দেয় আদালত।

Previous articleমালদহের পরে মুর্শিদাবাদ: নদী ভাঙনে গৃহহারাদের জন্য বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর
Next articleবহরমপুরের মঞ্চ থেকে মুর্শিদাবাদের ভূমিপুত্র অরিজিতের পাশে থাকার বার্তা মুখ্যমন্ত্রীর