গ্র্যামির মঞ্চে ভারতের জয়জয়কার! ফের সম্মানিত জাকির হোসেন, পুরস্কৃত শঙ্কর-রাকেশও

তবে গ্র্যামির দৌড়ে কিন্তু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ছিলেন। কিন্তু জাকির হুসেনের কাছে হেরে যান। তবে নিজে পুরস্কৃত না হলেও ভারতীয় শিল্পীদের এমন সাফল্যে গর্বিত মোদি।

গ্র্যামির মঞ্চে (Grammy) ভারতের চার সঙ্গীতশিল্পীর (Musicians) জয়জয়কার। আন্তর্জাতিক ক্ষেত্রে অনবদ্য অবদানের জন্য ‘বেস্ট গ্লোবাল মিউজিক অ্যালবাম’ (Best Global Music Album) হিসাবে পুরস্কৃত করা হল ভারতীয় ব্যান্ড ‘শক্তি’র (Shakti) গানের অ্যালবাম ‘দিস মোমেন্ট’ (This Moment)। এই ব্যান্ডের সঙ্গেই জড়িয়ে রয়েছেন ভারতের চার প্রথিতযশা সঙ্গীতশিল্পী। বিশ্বের সবচেয়ে সম্মানিত মিউজিক অ্যাওয়ার্ড হিসাবে পরিচিত গ্র্যামি অ্যাওয়ার্ড। উস্তাদ জাকির হুসেন (Zakir Hussain) থেকে শুরু করে শঙ্কর মহাদেবন (Shankar Mahadevan), গণেশ রাজাগোপালন, জন ম্যাকলাফলিন ও ভি সেলভাগণেশ এই ব্যান্ডের সদস্য। এঁদের সঙ্গে বিজয়ীর তালিকায় নিজের নাম তুলেছেন বংশী বাদক রাকেশ চৌরাসিয়া। রবিবারই লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত হয় ৬৬তম গ্র্যামি অ্যাওয়ার্ডস। খবর সামনে আসতেই ভারত জুড়ে শুরু হয়েছে উল্লাস। তবে গ্র্যামির দৌড়ে কিন্তু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ছিলেন। কিন্তু জাকির হুসেনের কাছে হেরে যান। তবে নিজে পুরস্কৃত না হলেও ভারতীয় শিল্পীদের এমন সাফল্যে গর্বিত মোদি (PM Narendra Modi)। ভারতের গ্র্যামি বিজেতাদের সকলকে শুভেচ্ছা জানিয়ে মোদি এক্স হ্যান্ডেলে লিখেছেন, “গ্র্যামির মঞ্চে তোমাদের দারুণ সাফল্যের জন্য অসংখ্য শুভেচ্ছা। সঙ্গীতের প্রতি তোমাদের অসাধারণ দক্ষতা এবং নিষ্ঠার জন্যই গোটা বিশ্বের মন জয় করে নিয়েছো। তোমাদের জন্য ভারত গর্বিত। এই সাফল্য কঠোর পরিশ্রমের ফল। যা নবীন প্রজন্মের শিল্পীদেরও অনুপ্রেরণা জোগাবে। সঙ্গীতের প্রতি আরও আকৃষ্ট করবে।”

এদিকে ফের বিশ্বে দেশের মুখ উজ্জ্বল করলেন তবলা মায়েস্ত্রো। এই নিয়ে উস্তাদ জাকির হুসেন তিনটি সম্মান পেলেন। তাঁর সৃষ্টি “পশস্তো”র জন্য “বেস্ট গ্লোবাল মিউজিক পারফরম্যান্স” বিভাগে পুরস্কার জিতেছেন উস্তাদ। তবে ‘শক্তি’ ব্যান্ডের সদস্য হিসাবে বিজয়ী হওয়ার পাশাপাশি সোমবার গ্র্যামির মঞ্চে দ্বিতীয়বার পুরস্কৃত হলেন উস্তাদ জাকির হুসেন। জাকিরের সৃষ্টি ‘পাশতো’ গ্র্যামির মঞ্চে পুরস্কার পায়। ‘বেস্ট গ্লোবাল মিউজিক পারফরম্যান্স’ বিভাগে পুরস্কার পায় ‘পাশতো’। একই সম্মানের অধিকারী গায়ক শঙ্কর মহাদেবন, দলের অন্য দুই সদস্য রাজা গোপালন, ভি সেলভাগণেশ। এদিন তাঁদের হাতে গ্র্যামি তুলে দিয়ে আনন্দিত পুরস্কার উদ্যোক্তারাও। তাঁরা জানিয়েছেন, উস্তাদ তবলিয়া শুধুই নিজের দেশ নয়, সারা বিশ্বকেএকই সুর ও ছন্দে বেঁধে রেখেছেন। ২০২৩ সালের ৩০ জুন শক্তি ব্যান্ডের ‘দিস মোমেন্ট’ অ্যালবামটি মুক্তি পায়। মোট আটটি গান রয়েছে এই অ্যালবামে।

এদিন গ্র্যামি জেতার পর মঞ্চে দাঁড়িয়েই শঙ্কর মহাদেবন পুরস্কার তিনি তাঁর স্ত্রীকে উৎসর্গ করেন। এরপরই সবাইকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ভগবানকে অশেষ ধন্যবাদ। আমার সহকারী সঙ্গীতশিল্পী পরিবার, বন্ধুবান্ধব সকলকে ধন্যবাদ। ভারতের জন্য আমরা গর্ব বোধ করি। সব শেষে আমি একটা কথাই বলব। এই পুরস্কার আমার স্ত্রীর প্রাপ্য। এদিন জাকির হোসেনের সঙ্গে বিজয়ী হয়েছেন ভারতীয় বংশীবাদক রাকেশ চৌরাসিয়া। রাকেশও দু’টি গ্র্যামি পুরস্কার জিতেছেন। এদিনের অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন খ্যাতনামী কৌতুকশিল্পী ট্রেভর নোয়া। চতুর্থ বার গ্র্যামির মঞ্চে সঞ্চালকের ভূমিকায় দেখা যায় তাঁকে।

 

 

 

Previous articleমুশকিল আসান! পুলিশের বাইকে চড়ে পরীক্ষাকেন্দ্রে ছাত্রী
Next articleএএফসি এশিয়ান কাপে কেন ব্যর্থ হয়েছিল টিম ইন্ডিয়া? মুখ খুললেন স্টিম্যাচ