সর্বশিক্ষা মিশনে টাকা দিচ্ছে না কেন্দ্র: তথ্য তুলে বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে জানালেন শিক্ষামন্ত্রী

ফাইল

১০০দিনের কাজ বা গ্রামীণ সড়ক যোজনাই নয়, সর্বশিক্ষা মিশনেও কেন্দ্রীয় বঞ্চনার শিকার বাংলা। মঙ্গলবার, বিধানসভার বাজেট অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে তথ্য তুলে এই কথা জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। তিনি জানানল “সর্বশিক্ষা মিশন খাতে টাকা দিচ্ছে না কেন্দ্রীয় সরকার। বাংলার সঙ্গে বৈষম্য করা হচ্ছে। ১০০ দিনের কাজের টাকা না দেওয়ার মতো করছে। কেন্দ্রের কাছে রাজ্যের পাওনা ১৭৫৪.৭৯ কোটি টাকা। কেন্দ্র আপাতত দিয়েছে ৩১১.২৯৪ কোটি টাকা।”

কেন্দ্রের বিরুদ্ধে একাধিকবার পাওনা বকেয়া আটকে রাখার অভিযোগ তুলেছে রাজ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বিষয়টি ধর্না দিয়েছেন। এখনও তৃণমূলের ধর্না চলছে রেড রোডে। সেই মঞ্চ থেকেই শনিবার, মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ২১ ফেব্রুয়ারি বাংলার ১০০দিনের কাজ করা ২১ লক্ষ শ্রমিককে টাকা দেবে রাজ্য সরকার।

নবান্ন সূত্রে খবর, রাজ্য স্কুল শিক্ষা দফতরের অধীনে চলে সর্বশিক্ষা মিশন। এই প্রকল্পের অধীনে স্কুলের নতুন ক্লাসরুম তৈরি, নতুন ভবন তৈরি, মডেল স্কুল তৈরি, শহর স্কুল শিক্ষার একাধিক ক্ষেত্রে কাজকর্ম পরিচালিত হয়। সর্বশিক্ষা মিশন প্রকল্পে কেন্দ্রের অংশীদারিত্ব ৬০ শতাংশ, রাজ্যের অংশীদারিত্ব ৪০ শতাংশ। এই পরিস্থিতি এদিন, বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে শিক্ষামন্ত্রী (Bratya Basu) জানান, সর্বশিক্ষা মিশনে কেন্দ্রের কাছে রাজ্যের পাওনা ১৭৫৪.৭৯ কোটি টাকা। কেন্দ্র আপাতত দিয়েছে ৩১১.২৯৪ কোটি টাকা।

Previous articleরাজ্যের ৪ জেলার ৬ জায়গায় একসঙ্গে তল্লাশি ইডির
Next articleধ.র্ষণের অ.ভিযোগ ভারতীয় এই খেলোয়াড়ের বিরুদ্ধে, থানায় দায়ের অ.ভিযোগ