ভবানীপুর মর্ডার্ন স্কুলের উদ্বোধনে নস্টালজিক এক সময়ের শিক্ষিকা মমতা

যে স্কুলে একদিন পড়াতেন মুখ্যমন্ত্রী হয়ে সেই স্কুলের পরিকাঠামো উন্নয়ন করে নতুন ভবনের উদ্বোধন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee)। সোমবার ভবানীপুরের কাঁসারিপাড়ায় ভবানীপুর মর্ডার্ন স্কুলের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। অনুষ্ঠানে রীতিমতো নস্টালজিক মমতা। জানালেন, “আমি যখন এই স্কুলে পড়াতাম, তখন আমি ফার্স্ট ইয়ারের ছাত্রী, মানে আমার সঙ্গে স্টুডেন্টদের (Student) গ্যাপ ছিল ৫-৬ বছরের”।

মুখ্যমন্ত্রী যখন শিক্ষকতা করতেই তখন নাম ছিল ভবানীপুরের নন্দন গার্লস অ্যান্ড বয়েজ স্কুল। নতুন রূপে নামকরণ হল ভবানীপুর মর্ডার্ন স্কুল। উচ্চ প্রাথমিক থেকে উন্নত হল মাধ্যমিক স্তরের অত্যাধুনিক ইংলিশ মিডিয়াম স্কুলে। প্রাথমিকে অবশ্য বাংলা। মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) জানান, ”তখন আমি নিজেই কলেজের প্রথম বর্ষের ছাত্রী। সকালে কলেজ করে হাঁটতে হাঁটতে চলে আসতাম স্কুলে পড়াতে। বেতন পেতাম মাত্র ৬০টাকা। কিন্তু সদ্য বাবাকে হারানোর পরে সেই টাকাটাই খুব কাজে লাগতো। ছাত্রছাত্রীদের সঙ্গে তখন আমার বয়সের পার্থক্য মাত্র ৪-৫ বছরের। আমাকে খুব ভালবাসতো ওরা। কারণ আমার কাছেই সবচেয়ে বেশি নম্বর পেত ওরা। আজও তাদের অনেকেই এসেছে দূর-দূরান্ত থেকে। ২/৩ বছর আগে পুজো ভ্রমণে বেরিয়ে মন্ত্রী ফিরহাদ হাকিমকে বলেছিলাম স্কুলটা নতুন করে গড়ে তুলতে।তা সম্ভব হয়েছে খুব দ্রুত। গড়ে উঠেছে ৫ তলা ভবন।” আলাদা করে ৪ কাঠা জমি কিনে, ৫ কোটি টাকা খরচ করে এই ৫ তলা ব্লিডিংটি খুব সময়ের মধ্যে গড়ে তোলা হয়েছে।

বাম আমলে ইংরাজি তুলে দ মুখ্যমন্ত্রী বলেন, ”আমি চাই পঞ্চম শ্রেণি পর্যন্ত বাংলাও থাকবে, ইংরেজিও থারবে, বাংলাতেও জোর দেওয়া হবে, ইংরেজিতেও জোর দেওয়া হবে। কারণ প্রায় ৩৪ বছর ইংরেজি না পড়ে, যাঁরা আজকে বড় জায়গায় কাজ করেন, তাঁরা ভালো করে ড্রাফট করতে পারে না।”

এই মঞ্চ থেকেই উত্তর দমদম রোডের উপর ব্রিজ ও নিউরো সায়েন্স কলকাতা রাজারহাট শাখার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। জানান, নিউরোলজি বর্তমান সমাজে অত্যন্ত্ গুরুত্বপূর্ণ বিষয়।

Previous article‘বাংলার বকেয়া মেটান,’ মমতার মন পেতে মোদিকে চিঠি রাহুলের
Next articleঘরভাঙাটা ফ্যাশনে পরিণত হয়েছে: গেরুয়া রাজ্যে বুলডোজার নীতির বিরুদ্ধে আদালত