নির্যাতিতাদের জন্য বড় উদ্যোগ! রাজ্যে আরও দুটি ‘ওয়ান স্টপ সেন্টার’ তৈরির ঘোষণা শশী পাঁজার

নির্যাতিতা মহিলাদের জন্য এবার বড় ঘোষণা রাজ্যের। বৃহস্পতিবার বিধানসভায় (Assembly) নারী শিশু ও সমাজকল্যাণ দফতরের বাজেট (Budget) আলোচনার শেষে জবাবি ভাষণে এমনই ঘোষণা করলেন বিভাগীয় মন্ত্রী শশী পাঁজা (Sashi Panja)। এদিন মন্ত্রী জানান, রাজ্যের নির্যাতিতা মহিলাদের জন্য অভিযোগ গ্রহণ ও চিকিৎসার জন্য আরও দুটি ওয়ান স্টপ সেন্টার (One Stop Centre) গড়ে তোলা হবে। শিলিগুড়ি ও কলকাতায় আনুমানিক পাঁচ কোটি টাকা খরচ করে এই দুই কেন্দ্র শীঘ্রই গড়ে তোলা হবে বলেও জানিয়েছেন মন্ত্রী। কেন্দ্রীয় সরকারের নির্ভয়া তহবিলের আওতায় এই টাকা খরচ হওয়ার কথা জানিয়েছেন শশী পাঁজা।

এদিন মন্ত্রী শশী পাঁজা আরও বলেন, নারী ও শিশু কল্যাণ খাতে কেন্দ্রীয় সরকারের বাজেট বরাদ্দ কমছে। বরাদ্দ টাকার পুরোটা খরচ হচ্ছেনা। অন্যদিকে মানুষের সামাজিক কল্যাণে বাজেটে বরাদ্দ বহুগুণে বাড়িয়েছে রাজ্য সরকার। মন্ত্রী জানান, বার্ধক্য ভাতা খাতে রাজ্য সরকারের বাজেট ২৪ গুণ বেড়েছে এবং বিধবা ভাতা বেড়েছে ৪০ গুন। এছাড়াও মানবিক প্রকল্পের শারীরিক প্রতিবন্ধীদের অর্থ সাহায্য ১৭ গুন বাজেট বেড়েছে বলে নারী শিশু ও সমাজ কল্যাণ মন্ত্রী জানিয়েছেন।

পাশাপাশি এদিন কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে শশী পাঁজা বলেন, বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পে বারবার টাকা চেয়েও পাওয়া যাচ্ছে না। নারী শিশু ও পিছিয়ে পড়া মানুষ কেন্দ্রের বঞ্চনার শিকার হচ্ছে।

 

 

 

 

Previous article২০১৯ লোকসভা নির্বাচনে EVM-এ ব্যাপক যান্ত্রিক ত্রুটি, প্রকাশ্যে RTI রিপোর্ট
Next articleফের সরব বজরং-সাক্ষী-ভিনেশরা, চিঠি দিলেন বিশ্ব কুস্তি সংস্থাকে