নারীবাহিনীর লড়াইকে কুর্নিশ অভিষেকের, মহিলাকর্মী নিগ্রহে গ্রেফতারের দাবিতে কুণালের নেতৃত্বে নন্দীগ্রাম থানায় অবস্থান TMC-র

বাংলাকে একশো দিনের টাকা দেয়নি কেন্দ্র। বাংলার মুখ্যমন্ত্রী উদ্যোগ নিয়ে রাজ্যের তরফে সেই টাকা দেওয়ার ব্যবস্থা করেছে। আর তাতেই ঘুম উড়েছে বিজেপির। বঞ্চিতদের সহায়তার জন্য তৈরি তৃণমূলের (TMC) শিবিরে হামলা চালানো হচ্ছে। নন্দীগ্রামের গোকুলনগরে বাংলা সহায়তা কেন্দ্রে BJP আশ্রিত দুষ্কৃতীদের হাতে নিগৃহীতা হন তৃণমূলের পঞ্চায়েত সদস্যা। তাঁকে মারধরের পাশাপাশি মারধর করা হয় নিগৃহীতার ক্যানসার আক্রান্ত স্বামীকেও। তারই প্রতিবাদে বুধবার তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের (Kunal Ghosh) নেতৃত্বে নন্দীগ্রাম থানা অবস্থান-বিক্ষোভ করা হয়। মহিলা নেতা-কর্মীদের নিয়ে ধিক্কার মিছিলের পর তেখালি বাজারে বিজেপি গুন্ডাদের গ্রেফতাদের দাবিতে অবস্থান বিক্ষোভ করে তৃণমূল। নন্দীগ্রামের মহিলাদের লড়াইকে কুর্নিশ জানিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।

নন্দীগ্রামে দলীয় কর্মীর নিগ্রহ ও সহায়তা কেন্দ্রে ভাঙচুরের প্রতিবাদে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদকের নেতৃত্বে এদিন প্রথমে মিছিল করেন তৃণমূলের স্থানীয় নেতা-কর্মীরা। ধিক্কার মিছিলের পর ধর্না-বিক্ষোভে শামিল হন নন্দীগ্রামের তৃণমূল নেতৃত্ব। যারা গদ্দার অধিকারীর নামে স্লোগান দিতে দিতে এসে এক মায়ের উপর নির্যাতন চালিয়েছে, তাদের অবিলম্বে শাস্তি দিতে হবে। যাদের নামে অভিযোগ রয়েছে, তাদের প্রত্যেককে গ্রেফতার করতে হবে। বহিরাগতদের এনে পরিকল্পিত হামলা চালিয়েছে বিজেপি। পরে, অভিযুক্তদের দ্রুত গ্রেফতারের দাবি নন্দীগ্রাম থানার সামনে অবস্থান করে তৃণমূল। এই বিক্ষোভ সমাবেশ থেকে তীব্র আক্রমণ করে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক বলেন, বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারীরা চান না সাধারণ মানুষ প্রাপ্য বকেয়া পাক। তাঁরা মানুষকে হকের টাকা পেতে দেন না। মানুষের প্রাপ্য বকেয়া পেতেও বাধার সৃষ্টি করে। বিজেপির লোকও নন্দীগ্রামে শিবিরে আসছেন। কুণালের অভিযোগ, সেই কারণে বিজেপির ঘর ভেঙে যাচ্ছে দেখে ভয় পেয়ে পরিকল্পিত হামলা চালানো হয়েছে বাংলা সহায়তা শিবিরে। মানুষকে ধর্মের নাম দিয়ে ভুলিয়ে রাখতে পারছে না বিজেপি। বিজেপির হামলাকে যেভাবে নন্দীগ্রামের মহিলা নেতা-কর্মীরা প্রতিহত করেছেন, সেটাকে অভিষেক বন্দ্যোপাধ্যায় কুর্নিশ জানিয়েছেন, প্রণাম-সেলাম জানিয়েছেন বলে জানান কুণাল (Kunal Ghosh)। নিগ্রহের পরও যেভাবে মানুষের পাশে দাঁড়িয়েছেন, তাঁদেরও কুর্নিশ জানিয়েছেন তিনি।

বাংলার গরিব মানুষের হকের টাকা দেয়নি কেন্দ্র। সেই বকেয়া টাকা বাংলার মা-মাটি-মানুষের সরকার দেবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় তাই অঞ্চলে অঞ্চলে সহায়তা কেন্দ্র গড়ে বঞ্চিত গরিব মানুষের পাশে দাঁড়ানোর নির্দেশ দিয়েছিলেন। নন্দীগ্রামের গোকুলনগরে তেমনই একটি শিবিরে হামলা চালায় বিজেপি। নিগ্রহ করা হয় তৃণমূলের পঞ্চায়েত সদস্যা নিবেদিতা ভুঁইয়াকে। মারধর করে হার ছিনতাই করে নেওয়া হয় বলেও অভিযোগ। নিগৃহীতার ক্যানসার আক্রান্ত স্বামীকে গলা টিপে ধরা হয়। মারধর করা হয় জয়দেব দাস ও অশোক দাস-সহ অন্যান্যদের। তারই প্রতিবাদে এদিন তৃণমূল অবস্থান সমাবেশ করে।

Previous articleঅনির্দিষ্টকালের জন্য বন্ধ আইফেল টাওয়ার! সমস্যায় পর্যটকরা
Next articleমরসুম শেষে চাকরি যাচ্ছে বায়ার্ন মিউনিখ কোচ টমাস টুখেলের