বিদেশি মুদ্রা আইন লঙ্ঘনের অভিযোগ! বাইজুসের প্রতিষ্ঠাতার বিরুদ্ধে লুক আউট নোটিশ ইডির

খারাপের শুরু হয়েছিল বছর দুয়েক আগেই। ধীরে ধীরে কার্যত ধসে গিয়েছে সংস্থা। কিন্তু এবার প্রতিষ্ঠাতার বিরুদ্ধেই বিদেশি মুদ্রা আইন লঙ্ঘনের অভিযোগ। আর সেই অভিযোগেই এবার বাইজুস (Byju’s) প্রতিষ্ঠাতার বিরুদ্ধে লুকআউট নোটিশ (Lookout Notice) জারি করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি (Enforcement Directorate)। সূত্রের খবর, বিদেশি মুদ্রা আইনবিরোধী কাজের জন্য রবীন্দ্রনের বিরুদ্ধে লুক আউট নোটিশ জারি করার আবেদন জানিয়েছিল ইডি। সেই আবেদনে সাড়া দেয় অভিবাসন দফতর। ভারতে অনলাইন পড়াশোনার জগতে যুগান্তারী পরিবর্তন এনেছিল বাইজুস। সেই সংস্থার প্রতিষ্ঠাতাই এবার বড় বিপর্যয়ের মুখে। এমনিতেই ইডির নজরে ছিলেন বাইজু। তাঁর সংস্থার বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে কেন্দ্রীয় সংস্থা। এই সবের মাঝে এবার বাইজু রবীন্দ্রনের (byjus raveendran) বিরুদ্ধে জারি লুকআউট নোটিশ। এদিকে নোটিশ অনুযায়ী, বর্তমানে দেশ ছাড়তে বারণ করা হয়েছে বাইজুকে।

তবে বাইজুর পিছনে বেশ অনেকদিন ধরেই হাত ধুয়ে পড়েছে ইডি। তদন্তকারীদের দাবি, কোম্পানিটি ২০১১ থেকে ২০২৩ সালের মধ্যে মোট ২৮ হাজার কোটি মূল্যের বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ বা এফডিআই পেয়েছে।এদিকে একই সময়ে বিদেশে সরাসরি বিনিয়োগের নামে বিভিন্ন দেশে প্রায় ৯ হাজার ৭৫৪ কোটি টাকা পাঠিয়েছে। এদিকে বিদেশে বিজ্ঞাপনের নামে সংস্থাটি নাকি ৯৪৪ কোটি টাকা পাঠিয়েছে দেশের বাইরে। তবে কোম্পানিটি ২০২০-২১ অর্থবছর থেকে সময়মতো তাদের ফিন্যানশিয়াল স্টেমেন্ট তৈরি করেনি এবং অডিটও করায়নি। পরে ২০২২ সালের অডিট রিপোর্টে দেখা যায়, বাইজুস-এর প্রায় ৬ শতাংশ ক্ষতি হয়েছে ব্যবসায়। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করে বাইজুস।

তবে এডু-টেক সংস্থাটির বিরুদ্ধে একের পর এক অভিযোগ আনেন বিনিয়োগকারীরাই। বেশ কয়েকটি মার্কিন বিনিয়োগকারীর সঙ্গে আইনি লড়াইয়েও জড়িয়ে পড়েন প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন। তবে বর্তমানে বাইজুসের একেবারে ফকিরের হাল। ইতিমধ্যে ৯০ শতাংশ কমে গিয়েছে সংস্থার ব্র্যান্ড ভ্যালু। পাশাপাশি দেনায় ডুবে গিয়েছে এক সময়ের জনপ্রিয় সংস্থাটি। তবে বর্তমানে পরিস্থিতি এতটাই খারাপ, রবীন্দ্রনকে সরিয়ে নতুন করে বাইজুসের বোর্ড বানানোর প্রস্তাব দিয়েছেন বিনিয়োগকারীরা। তবে জল যেদিকে গড়াচ্ছে সেই সম্ভাবনা আর বাস্তব হতে বেশিদিন বাকি নেই।

 

 

 

Previous articleমিলে গিয়েছিলো বিরাটের বিয়ে থেকে কেরিয়ারের সাফল্য, এবার কোহলির অবসর নিয়ে কী বললেন সেই জ্যোতিষী?
Next articleসমঝোতার বার্তা কেজরির, দিল্লিতে কংগ্রেসকে ৩ আসন ছাড়বে আপ