অবসরের পাঁচমাস পরে রায়ের কপি প্রকাশ বিচারপতির! সুপ্রিম কোর্টে তিরষ্কার

অবসর গ্রহণের পাঁচমাস পরে রায়ের বিস্তারিত কপি প্রকাশ করায় সর্বোচ্চ আদালতে তিরষ্কৃত প্রাক্তন বিচারপতি। বিচারপতি অভয় এস ওকা ও উজ্জ্বল ভুঁইয়ার বেঞ্চ বাতিল করে দেয় মাদ্রাজ হাইকোর্টের পুরোনো ওই রায়।

Supreme Court

মাদ্রাজ হাইকোর্টের প্রাক্তন বিচারপতি টি মথিভানন-এর রায়কে বাতিল করে বিরল গাফিলতির উদাহরণ বলে তিরষ্কার করল সুপ্রিম কোর্ট। অবসর গ্রহণের পাঁচমাস পরে রায়ের বিস্তারিত কপি প্রকাশ করায় সর্বোচ্চ আদালতে তিরষ্কৃত প্রাক্তন বিচারপতি। বিচারপতি অভয় এস ওকা ও উজ্জ্বল ভুঁইয়ার বেঞ্চ বাতিল করে দেয় মাদ্রাজ হাইকোর্টের পুরোনো ওই রায়। ফের মাদ্রাজ হাইকোর্টেই মামলাটির নিষ্পত্তির জন্য পাঠানো হয়।

২০১৭ সালে একটি প্রতারণা মামলায় চেন্নাইয়ের এক ব্যবসায়ী ও তার ছেলেকে গ্রেফতার করে সিবিআই। এই মামলায় অভিযুক্ত ব্যবসায়ী ও তাঁর ছেলের জামিনের আবেদন মঞ্জুর করেন মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি টি মথিভানন। তবে ১৭ এপ্রিল রায়দানের সময় একটি বাক্যে রায় দেন তিনি। এরপর অক্টোবরের ২৩ তারিখ রায়ের গোটা কপি প্রকাশ করেন তিনি। সিবিআই দাবি করে এর মধ্যে এই কেস সংক্রান্ত প্রচুর ফাইল রহস্যজনকভাবে বিচারপতি মথিভাননের বাড়ি থেকে খোয়া যায়। এই ঘটনাকে বারমুডা ট্রাইঅ্যাঙ্গেলে জাহাজ হারিয়ে যাওয়ার সঙ্গে তুলনা করে সর্বোচ্চ আদালত।

এই ঘটনায় সিবিআই-কে আবার গোটা ঘটনার তদন্ত করা প্রয়োজন বলে পর্যবেক্ষণ সর্বোচ্চ আদালতের। মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি মথিভাননের রায়কে বাতিল করে মাদ্রাজ হাইকোর্টেই এই মামলাটি আবার বিচারের জন্য পাঠায় সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চ।

Previous articleকাশ্মীরের রাস্তায় ব্যাট হাতে সচিন, খেললেন ক্রিকেট, ভাইরাল ভিডিও
Next articleমুম্বইয়ে হীরানন্দানিদের দফতরে তল্লাশি অভিযান ইডির