কৃষক বিক্ষোভের সমর্থনকারীদের এক্স হ্যান্ডেল ব্লকের নির্দেশ মোদি সরকারের!

কৃষকদের আন্দোলন রুখতে ইতিমধ্যেই দাঁত-নখ বের করেছে কেন্দ্রের মোদি সরকার। তবে শুধু এইটুকুতেই আটকে নেই মোদি শাহরা। এই আন্দোলনকারীদের সমর্থকদের আটকাতেও তৎপর সরকার। সেই তথ্যই প্রকাশ্যে আনল এলন মাস্কের সংস্থা এক্স। এই সংস্থার তরফে দাবি করা হয়েছে, কৃষকদের সমর্থনকারী এমন একাধিক অ্যাকাউন্ট এবং পোস্ট ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশ না মানলে জরিমানার পাশাপাশি কর্মীদের গ্রেফতার করা হতে পারে বলে জানানো হয়েছে। স্বাভাবিকভাবেই মোদি সরকারের এহেন হুঁশিয়ারি প্রকাশ্যে আসার পর বিতর্ক তৈরি হয়েছে।

বৃহস্পতিবার সকালে এক্স-এর অফিশিয়াল অ্যাকাউন্টে এপ্রসঙ্গে জানানো হয়, ভারত সরকারের ব্লকিং গাইডলাইন মেনে চলার নিয়ম অনুযায়ী সরকারের এই নতুন নির্দেশ মানতে তাঁরা অসম্মত। একইসঙ্গে জানানো হয়, “আইনি সীমাবদ্ধতার কারণে, আমরা সরকারি আদেশগুলি প্রকাশ করতে অক্ষম, তবে আমরা বিশ্বাস করি যে স্বচ্ছতার জন্য সেগুলি সর্বজনীন করা প্রয়োজন।” মানুষের মত প্রকাশের বিরুদ্ধে এহেন পদক্ষেপ স্বেচ্ছাচারী সিদ্ধান্তের বিরোধিতা করা হয় টুইটারের তরফে। জানা যাচ্ছে, সরকারের নতুন নির্দেশে উল্লিখিত অ্যাকাউন্টগুলির বেশিরভাগই চলমান কৃষকদের বিক্ষোভের সমর্থনে টুইট করছে। এই মাসের শুরুতে, স্বরাষ্ট্র মন্ত্রক বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম – ফেসবুক, এক্স এবং ইনস্টাগ্রামে শত শত অ্যাকাউন্ট এবং লিঙ্কগুলি ব্লক করার নির্দেশ দিয়েছিল।

এক্স তাদের হ্যান্ডেলে বলেছে, “আদেশ মেনে, আমরা একমাত্র ভারতেই এই অ্যাকাউন্ট এবং পোস্টগুলি বন্ধ রাখব। তবে আমরা এই কার্যকলাপের সঙ্গে সহমত নই এবং মত প্রকাশের স্বাধীনতা এই পোস্টগুলিতে বিরোধিতা উচিত নয়।” কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের একজন সিনিয়র আধিকারিক বলেন, সরকার এক্স-এর বিবৃতি পর্যালোচনা করছে এবং শীঘ্রই এর প্রতিক্রিয়া জানাবে। এক্স বলেছে, তারা এই প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের একটি নোটিশ পাঠিয়েছে যাদের অ্যাকাউন্ট সরকারের আদেশের কারণে প্রভাবিত হয়েছে, যাতে বলা হয়েছে, “আমাদের অবস্থানের সাথে সামঞ্জস্যপূর্ণ, ভারত সরকারের ব্লকিং আদেশকে চ্যালেঞ্জ করে একটি রিট আপিল আদালতে মুলতুবি রয়েছে। আমরা আমাদের নীতিমালা অনুযায়ী প্রভাবিত ব্যবহারকারীদের এই ক্রিয়াকলাপের নোটিশ দিয়েছি।”

Previous articleDM-SPদের অসহযোগিতায় সরাসরি জানান: আদিবাসী বৈঠকে কড়া নির্দেশ মুখ্যমন্ত্রীর
Next articleঘোষণা হয়ে গেল আইপিএল-এর সূচি, প্রথম ম্যাচে মুখোমুখি চেন্নাই-ব্যাঙ্গালোর