ফের অশান্ত মনিপুর! ইম্ফলের ধানমঞ্জুরি বিশ্ববিদ্যালয়ে বিস্ফোরণ, মৃত্যু পড়ুয়ার

খারাপ সময় যেন পিছু ছাড়ছে না মনিপুরের (Manipur)। এবার বিস্ফোরণে কেঁপে উঠল ইম্ফলের একটি বিশ্ববিদ্যালয়। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ১ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। পাশাপাশি হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। সূত্রের খবর, ইম্ফলের (Imphal) পশ্চিমে ধানমঞ্জুরি বিশ্ববিদ্যালয় (Dhanmanjari University) ক্যাম্পাসের মধ্যে অবস্থিত অল ইন্ডিয়া মণিপুর স্টুডেন্টস্ ইউনিয়নের (All India Manipur Students Union) কার্যালয়ের সামনেই বোমা বিস্ফোরণের ঘটনাটি ঘটে। সূত্রের খবর, মৃত পড়ুয়ার নাম ওইনাম কেনেগি (২৪)। এদিকে ঘটনার পরই খবর পেয়ে বিশ্ববিদ্যালয় চত্বরে পৌঁছয় বোম্ব স্কোয়াড। প্রাথমিক তদন্ত শেষে বোম্ব স্কোয়াডের অনুমান, বিস্ফোরণ ঘটাতে আইইডি ব্যবহার করা হয়েছিল। তবে এখনও পর্যন্ত কেউ এই হামলার দায় স্বীকার করেনি।

মেইতেই গোষ্ঠীকে তফসিলি উপজাতি মর্যাদা দেওয়ার পূর্ববর্তী রায়ের পরেই মৃত্যুপুরী হয়ে ওঠে উত্তর পূর্বের এই পাহাড়ি রাজ্য। মূলত মেইতেই গোষ্ঠীকে তফসিলি উপজাতির মর্যাদা দিতে রাজ্য সরকারকে সুপারিশ করে আদালত। এরপরই আদালতের নির্দেশের বিরুদ্ধে কুকি সম্প্রদায় প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে। যাকে কেন্দ্র করে কয়েক মাস ধরে রক্তাক্ত হিংসায় মেতে ওঠে দুই সম্প্রদায়। মণিপুরের ওই অশান্তিতে ২০০ জনের মৃত্যু ও কয়েক হাজার মানুষ ঘরছাড়া হন। তবে পরিস্থিতি অশান্ত হয়ে উঠতেই চাপে পড়ে সিদ্ধান্ত বদলাতে বাধ্য হয় মনিপুর হাই কোর্ট। হাই কোর্ট সাফ জানায় কোনও গোষ্ঠীকে উপজাতি মর্যাদা দেওয়ার ক্ষমতা কারও নেই।

ইতিমধ্যে পুলিশের একটি বিশেষ দল বিস্ফোরণস্থলে গিয়ে ঘটনার তদন্ত শুরু করেছে। তবে এখনও পর্যন্ত ঘটনার সঙ্গে জড়িত কারও খোঁজ পাওয়া যায়নি। বিশ্ববিদ্যালয়ের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখছে পুলিশ। পাশাপাশি নিরাপত্তারক্ষী থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের অন্যান্যদের জিজ্ঞাসাবাদ করে অভিযুক্তদের খোঁজ শুরু করছে পুলিশ।

 

 

 

 

Previous articleক্রিকেট মাঠে ম.র্মান্তিক ঘটনা, হৃ.দরোগে আক্রান্ত হয়ে মাঠেই মৃ.ত্যু কর্নাটকের ক্রিকেটারের
Next articleআজ বাগানের সামনে ওড়িশা, শীর্ষস্থান লক্ষ্য সবুজ-মেরুনের