১ জুলাই থেকে দেশে কার্যকর হচ্ছে ৩ ‘সংহিতা’ আইন

সংসদে পাশ হওয়ার পর অবশেষে ১ জুলাই থেকে দেশে কার্যকর হতে চলেছে তিনটি ফৌজদারি আইন ‘ভারতীয় ন্যায় সংহিতা’, ‘ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা’ এবং ‘ভারতীয় সাক্ষ্য আইন’। এই আইন কার্যকরের জেরে বাতিল হয়ে যাবে ব্রিটিশ আমলের ভারতীয় দণ্ডবিধি (ইন্ডিয়ান পেনাল কোড বা আইপিসি), কোড অফ ক্রিমিনাল প্রসিডিওর (সিআরপিসি) এবং ১৮৫৭ সালের ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট।

সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছিল ১ বছরের মধ্যেই নয়া এই ৩ আইন কার্যকর হবে দেশের সব থানায়। দিল্লি, চণ্ডীগড়ের মতো কেন্দ্রশাসিত অঞ্চলে প্রথমে সেই তিনটি আইন কার্যকর হবে। পাশাপাশি জানা যাচ্ছিল, নয়া তিনটি ফৌজদারি আইনের সঙ্গে যাতে দেশের সব থানা সহজ হতে পারে, সেজন্য ৯০০টি ফরেন্সিক ল্যাবরেটরি অধিগ্রহণের চেষ্টা চালাচ্ছে কেন্দ্র। বিভিন্ন ক্ষেত্রের প্রশিক্ষকদের নিয়োগ করছে। কারণ তিনটি আইনেই প্রযুক্তি ও ফরেন্সিকের উপর বাড়তি জোর দেওয়া হয়েছে। সেই রেশ ধরে জানুয়ারিতে জয়পুরে পুলিশের ডিরেক্টর জেনারেলদের বার্ষিক সম্মেলন থেকেই পুলিশ অফিসারদের বিশেষ প্রশিক্ষণ প্রদানের নির্দেশ দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, যাতে তাঁরা নয়া তিনটি ফৌজদারি আইনের সঙ্গে সড়গড় হয়ে ওঠেন। সেইসঙ্গে নয়া তিনটি ফৌজদারি আইনে যেহেতু প্রযুক্তির উপর বাড়তি জোর দেওয়া হয়েছে, তাই থানা থেকে শুরু পুলিশের সদর দফতর পর্যন্ত প্রযুক্তি উন্নত করার নির্দেশ দেন।

উল্লেখ্য, নয়া যে তিনটি আইন আনা হয়েছে, তাতে আরও একাধিক গুরুত্বপূর্ণ বিষয় আছে। সন্ত্রাসবাদ ও রাষ্ট্রদ্রোহের ক্ষেত্রে নিয়ম পালটানো হয়েছে। ই-এফআইআর দায়ের করার সুযোগ আছে। ইলেকট্রনিক নথিকে প্রামাণ্য নথি হিসেবে বিচার করা হবে। প্রথমবারের জন্য গণপিটুনির মতো অপরাধকে পৃথকভাবে উল্লেখ করা হয়েছে। মহিলা ও শিশুদের বিরুদ্ধে অপরাধের ক্ষেত্রে শাস্তি আরও কঠোর করার বিধান আছে নয়া ফৌজদারি আইনে।

Previous articleমেকট্রন্স স্মার্ট সলিউশনের গ্রিন ওয়ার্কপ্লেস কর্পোরেট এক্সেলেন্স অ্যাওয়ার্ড ঘোষণা
Next articleভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্ট, দ্বিতীয় দিনের শেষে ভারতের রান সংখ্যা ৭ উইকেট হারিয়ে ২১৯