হামাস-ইজরায়েল যুদ্ধ চলছে, পদত্যাগ প্যালেস্তাইনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহর

প্রেসিডেন্ট আব্বাস এখনও তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেননি এবং প্যালেস্তাইনের প্রধানমন্ত্রীর বিকল্প একজন না পাওয়া পর্যন্ত তাকে ওই পদে থাকতে বলেছেন ।

পদত্যাগ করেছেন প্যালেস্তাইনের প্রধানমন্ত্রী। মোহাম্মদ শাতায়েহ তাঁর পদত্যাগের ঘোষণা করেছেন। তিনি তাঁর পদত্যাগপত্র প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে জমা দিয়েছেন বলে জানিয়েছেন। শতায়েহ আরও বলেছেন, তিনি লিখিত পদত্যাগপত্র দিয়েছেন। গাজায় ইজরায়েলি আগ্রাসন এবং পশ্চিম তীর ও জেরুজালেমে হিংসা বাড়ার প্রতিবাদে প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দেওয়া হয়েছে। শাতায়েহ জানিয়েছেন, প্যালেস্তাইনে হামাসের বিরুদ্ধে ইজরায়েলের যুদ্ধের মধ্যে রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে প্যালেস্তাইনিদের মধ্যে একটি ঐক্যমত তৈরি করার জন্য তিনি পদত্যাগ করেছেন। যদিও সূত্রের খবর প্রেসিডেন্ট আব্বাস এখনও তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেননি এবং প্যালেস্তাইনের প্রধানমন্ত্রীর বিকল্প একজন না পাওয়া পর্যন্ত তাকে ওই পদে থাকতে বলেছেন ।

২০১৯ সালে ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার আগে মোহাম্মদ শাতায়েহ ছিলেন অর্থনীতির অধ্যাপক। মন্ত্রিসভার উদ্দেশে লেখা এক বিবৃতিতে তিনি বলেছেন, গত পাঁচ মাসের যুদ্ধে গাজা যে বাস্তবতার মুখোমুখি হয়েছে সেই চ্যালেঞ্জ মোকাবিলা করাই এখন প্রধান কাজ।আর সেজন্য সরকার ও রাজনীতির কাঠামোগত পরিবর্তন দরকার, যাতে গাজার বর্তমান পরিস্থিতি আমলে নিয়ে পুনর্গঠনের পদক্ষেপ নেওয়া যায়। সেজন্য জাতীয় ঐক্য এবং সংলাপ দরকার, আর দরকার ফিলিস্তিনিদের সবার মধ্যে ঐকমত্য। আর এসব করতে পুরো ফিলিস্তিন ভূখণ্ডের ওপর ‘প্যালেস্টাইনিয়ান অথরিটির’ আরো ক্ষমতা প্রয়োজন। ৩০ বছর আগে অসলো শান্তি চুক্তির আওতায় ফিলিস্তিনের সরকার কাঠামো তৈরি হয়েছিল, যার অধীনে ছিল পশ্চিম তীর, গাজা এবং পূর্ব জেরুজালেম।এই তিন অঞ্চল একসময় ফিলিস্তিনের স্বাধীনতাকামী রাজনৈতিক দল ফাতাহ এবং অন্যান্য গোষ্ঠীগুলোর জোট ‘প্যালেস্টাইনিয়ান অথরিটির’ অধীনে ছিল, কিন্তু ২০০৭ সালে গাজার নিয়ন্ত্রণ স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে চলে যায়।

 

Previous articleহিমাচল প্রদেশে ‘নাটক’ অব্যহত! ক্রস ভোটিংয়ের অভিযোগে পদ খারিজ ৬ কংগ্রেস বিধায়কের
Next articleএকনজরে আজকের পেট্রোল -ডিজেলের দাম