আজ থেকে ফের বাংলায় “ডেইলি প্যাসেঞ্জারি” শুরু মোদির! বঞ্চিতদের নিয়ে জবাব দেবে তৃণমূলও

একুশের বিধানসভা ভোটের আগে বাংলায় দলীয় প্রচারে কার্যত ডেইলি প্যাসেঞ্জারি (Daily Passenger) শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) থেকে শুরু করেছিলেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ (Amit Shah) সহ দিল্লির (Delhi) তাবড় বিজেপি (BJP) নেতারা। যদিও নিট ফল শূণ্য। লোকসভার (Loksbha Election) আগে বাংলা থেকে ফসল তোলার আশায় ফের সেই পথেই হাঁটছেন মোদি।

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার আগে, আজ শুক্রবার থেকেই বাংলায় ভোট প্রচার শুরু করছেন নরেন্দ্র মোদি। এই পর্বে দু’দিনের বঙ্গ সফরে আজ রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী। এদিন আমারবাগে সভা করবেন তিনি। কর্মসূচি সেরে কলকাতায় ফিরে রাজভবনে রাত্রিবাস করবেন মোদি। পরদিন, অর্থাৎ শনিবার কৃষ্ণনগরে বিজেপির হয়ে রাজনৈতিক সভা করবেন তিনি।

এদিকে প্রধানমন্ত্রীকে রাজনৈতিক জবাব দিতে তৈরি হচ্ছে বাংলার শাসক দল তৃণমূলও। মোদি বাংলায় পা রাখার আগেই তৃণমূলের তরফে প্রধানমন্ত্রীকে দুট প্রশ্ন ছুঁড়ে দেওয়া হয়েছে। (এক) মাননীয় প্রধানমন্ত্রী, আপনি কখন বাংলার ১০০ দিনের কাজ করা বঞ্চিতদের ‘মন কি বাত’ শুনবেন? আপনার সরকার তহবিল বন্ধ করার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন বাংলার সরকার আজ রাজ্যের সমস্ত বঞ্চিত বকেয়া পরিশোধ করছে। (দুই) আপনি কি আজ শুভেন্দু অধিকারীর, যার নামে সিবিআইয়ের এফআইআর আছে, পার্টি থেকে সাসপেন্ড করবেন নাকি দুর্নীতিবাজদের আশ্রয় দেওয়ার জন্য আপনার ‘মোদি কি গ্যারান্টি’ প্রমাণ করতে তার সঙ্গে মঞ্চ ভাগ করবেন?

 

এদিন তৃণমূলের তরফে গোটা রাজ্যের পাশাপাশি আরামবাগে মোদির পাল্টা কর্মসূচি নেওয়া হয়েছে। রাজ্য
সরকারের পক্ষ থেকে আরামবাগের ৯টি গ্রাম পঞ্চায়েতে সরকারি ক্যাম্প খোলা হয়েছে। যেখানে ১০০ দিনের কাজে বঞ্চিতদের ডাকা হবে, যাঁদের প্রাপ্য বকেয়া ইতিমধ্যেই মিটিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ওই ক্যাম্প-এ একটি ভিডিও দেখানো হবে, কীভাবে তৃণমূল সরকার সরকার বঞ্চিতদের জন্য লড়াই করছে এবং কেন্দ্রের বিমাতৃসুলভ মনোভাবের বিরুদ্ধে মানুষের অধিকার ছিনিয়ে আনার লড়াই করছে।

এদিকে প্রধানমন্ত্রী তাঁর এই পর্বের বঙ্গ সফরে দলীয় কর্মকাণ্ডের পাশাপাশি জোড়া সরকারি অনুষ্ঠানেও যোগ দেবেন। তাই আরামবাগ ও কৃষ্ণনগরে দু’টি সভামঞ্চ তৈরি করা হয়েছে। সরকারি মঞ্চে একাধিক প্রকল্পের শিলান্যাস সারবেন তিনি। তারপর রাজনৈতিক মঞ্চে প্রচারে ঝড় তুলবেন।

বিজেপি সূত্রে খবর, আজ শুক্রবার দিল্লি থেকে আকাশপথে দুর্গাপুর বিমানবন্দরে নামবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে হেলিকপ্টার পৌঁছবেন ঝাড়খণ্ডে। সিন্দরিতে জোড়া কর্মসূচি সেরে হেলিকপ্টারে ধানবাদ ফিরবেন মোদি। সেখান থেকে বায়ুসেনার কপ্টারে দুপুর ৩টে নাগাদ তিনি নামবেন আরামবাগে। সেখানে প্রথমে সরকারি অনুষ্ঠান যোগ দিয়ে বাংলার জন্য প্রায় ২২ হাজার কোটি টাকার প্রকল্পের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী। তারপর দলীয় কর্মসূচি সেরে আরামবাগ থেকে হেলিকপ্টারে রেসকোর্সে নামবেন। সেখান থেকে সড়ক পথে রাজভবন পৌঁছবেন। রাতে সমাজের বেশকিছু গণ্যমান্য ব্যক্তির সঙ্গে দেখা করার কথা রয়েছে তাঁর।

পরদিন শনিবার সকাল সাড়ে ৯টা নাগাদ রাজভবন থেকে গাড়িতে রেসকোর্স পৌঁছবেন প্রধানমন্ত্রী। এরপর সকাল সাড়ে ১০টা নাগাদ কৃষ্ণনগর ঢুকবেন মোদি। সেখানে জোড়া কর্মসূচি সেরে পানাগড় বিমানবন্দরে পৌঁছবেন। দুপুর ১টা নাগাদ সেখান থেকে বিহারে উদ্দেশে যাত্রা করবেন মোদি।

Previous articleআগামী ৪৮ ঘণ্টায় রাজ্যে ফের বৃষ্টি! সপ্তাহ শেষে কেমন থাকবে আবহাওয়া? বড় আপডেট আলিপুরের
Next articleপরীক্ষা শুরুর ১ ঘণ্টার মধ্যেই দ্বাদশ শ্রেণীর জোড়া প্রশ্নপত্র ফাঁস! তলানিতে যোগীরাজ্যের ‘শিক্ষাব্যবস্থা’