পরীক্ষা শুরুর ১ ঘণ্টার মধ্যেই দ্বাদশ শ্রেণীর জোড়া প্রশ্নপত্র ফাঁস! তলানিতে যোগীরাজ্যের ‘শিক্ষাব্যবস্থা’

পরীক্ষা শুরু হয়েছে এক ঘণ্টাও হয়নি। এর মধ্যেই আচমকা দুটি বিষয়ের প্রশ্নপত্র ফাঁস (Question Leak)। ঘটনাকে কেন্দ্র করে নতুন করে চাঞ্চল্য ছড়িয়েছে যোগীরাজ্য উত্তর প্রদেশে (Uttar Pradesh)। দিন কয়েক আগেই যোগী রাজ্যে পুলিশ কনস্টেবলের চাকরির পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ সামনে আসে। আর সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই নতুন করে দ্বাদশ শ্রেণীর (Class Twelve) প্রশ্নপত্র ফাঁস হতেই মুখ পুড়েছে যোগী সরকারের শিক্ষা দফতরের। এছাড়াও দিন কয়েক আগেই প্রকাশ্যে এসেছিল যোগী সরকারের শিক্ষা ব্যবস্থার আসল রূপ। সেখানে দেখা গিয়েছিল শুধুমাত্র পরীক্ষাকেন্দ্রে নিরাপত্তা কড়াকড়ি করার কারণে রেকর্ড ছাত্রছাত্রী পরীক্ষা দেয়নি বলে খবর। আর বিষয়টি সামনে আসতেই মাথা নিচু হয় যোগী সরকারের (Yogi Govt)। ফের এমন ঘটনায় নতুন করে বিপাকে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এমন ঘটনার পর একেবারেই চুপ করে নেই বিরোধীরা। তাঁদের অভিযোগ, অন্য রাজ্যে না তাকিয়ে নিজের রাজ্যের উন্নয়নে আগে মন দিন যোগী। লেখাপড়া থেকে শুরু করে নারী সুরক্ষা উত্তর প্রদেশে সবকিছুই এখন প্রশ্নের মুখে।

সূত্রের খবর, বৃহস্পতিবার পরীক্ষা শুরুর এক ঘণ্টার মধ্যেই দ্বাদশ শ্রেণির অঙ্ক এবং জীববিদ্যার প্রশ্নপত্র হোয়াটসঅ্যাপে ভাইরাল হয়ে যায়। পুলিশ সূত্রে খবর, পরীক্ষা শুরুর এক ঘণ্টার মধ্যে আগরায় ‘অল প্রিন্সিপালস আগরা’ নামে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে সেই প্রশ্নপ্রত্র ছড়িয়ে পড়ে। এদিকে প্রশ্নপ্রত্র ফাঁসের ঘটনা সামনে আসতেই নিজেদের ব্যর্থতার দায় ঢাকতে আগরার ডিস্ট্রিক্ট ইনস্পেক্টর অফ স্কুলস দীনেশ কুমার পুলিশের দবারস্থ হয়ে অভিযোগ দায়ের করেন। পাশাপাশি ফতেপুর সিক্রিতে একটি এফআইআরও দায়ের করা হয়। পরে পুলিশ তদন্তে নেমে জানতে পারে এই হোয়াটসঅ্যাপ গ্রুপটি চালান একটি কলেজের অধ্যক্ষের পুত্র। তাঁর বিরুদ্ধেই উঠেছে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ।

ইতিমধ্যে বিষয়টি তড়িঘড়ি ধামাচাপা দিতে যোগীর শিক্ষা দফতর একটি কমিটি গঠন করেছে। শিক্ষা দফতরের শীর্ষ আধিকারিক জানিয়েছেন যাঁরা এই ঘটনার সঙ্গে জড়িত, তাঁদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে। এদিকে পুলিশ কনস্টেবলের চাকরির পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠার পর থেকেই অস্বস্তিতে যোগী সরকার। পরে তড়িঘড়ি সেই পরীক্ষা বাতিল করে দেওয়া হয়। গত ১৭ এবং ১৮ ফেব্রুয়ারি পরীক্ষা হয়েছিল। তবে কনস্টেবলের পরীক্ষা বতিল হয়ে যাওয়ায় রাজ্য জুড়ে রীতিমতো বিক্ষোভ দেখাতে শুরু করেছেন চাকরিপ্রার্থীরা।

Previous articleআজ থেকে ফের বাংলায় “ডেইলি প্যাসেঞ্জারি” শুরু মোদির! বঞ্চিতদের নিয়ে জবাব দেবে তৃণমূলও
Next articleআজ মোহনবাগানের সামনে জামশেদপুর, ঘরের মাঠে জয় লক্ষ্য হাবাসের