টলিপাড়ায় শোরগোল, সিনেমার কলাকুশলীদের সাসপেন্ড করল ফেডারেশন!

সিনেপাড়ায় নিয়ম হচ্ছে বিভিন্ন ধরনের কলাকুশলীদের নিজ ক্ষেত্রের গিল্ড থেকে একটি পূর্ণ দৈর্ঘ্যের ছবির জন্য ৩০-৪০ জনকে শুটিংয়ে নিতেই হবে।

টলিপাড়ায় বাংলা সিনেমার শুটিং নিয়ে নয়া সমস্যা। এবার ‘ফেডারেশন অব সিনে টেকনিশিয়ান্স অ্যান্ড ওয়ার্কার্স অব ইস্টার্ন ইন্ডিয়া’ (FCTWEI)-র নিয়ম না মেনে শুটিং করতে গিয়ে সাসপেন্ড হতে হল পরিচালক ও কলাকুশলীদের। সব কটি গিল্ডকে নিয়ে এগ‌্জিকিউটিভ কমিটি (EC) তৈরি করেই ২৮ ফেব্রুয়ারি সাসপেনশনের বিজ্ঞপ্তি জারি হয়েছে বলেই ফেডারেশন (Federation of Cine Technicians and Workers of Eastern India) সূত্রে জানানো হয়েছে।

সিনেপাড়ায় নিয়ম হচ্ছে বিভিন্ন ধরনের কলাকুশলীদের নিজ ক্ষেত্রের গিল্ড থেকে একটি পূর্ণ দৈর্ঘ্যের ছবির জন্য ৩০-৪০ জনকে শুটিংয়ে নিতেই হবে। যদি প্রযোজকের সেই আর্থিক ক্ষমতা না থাকে সেক্ষেত্রে ছবির বাজেট কম জানিয়ে ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার অ্যাসোসিয়েশন থেকে স্বল্প দৈর্ঘ্যের আওতাভুক্ত করাতে হবে। কিন্তু পরিচালক পারমিতা মুন্সীর (Paramita Munshi)যে সিনেমা ঘিরে এত বিতর্ক সেক্ষেত্রে এই নিয়ম মানা হয়নি বলেই জানা যাচ্ছে। তাই গোপনে শুটিং করলে শাস্তি হিসেবে তিন মাসের সাসপেনশন বলেই জানিয়েছেন ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাস (Swarup Biswas)। ছবির পরিচালক জানিয়েছেন গিল্ড থেকে যে প্রোডাকশন ম্যানেজারকে নেওয়া হয়েছে, তাঁরই কাজ স্কেলিটন ইউনিটের অনুমতি নিয়ে আসার। তিনি তা করেননি। পারমিতা মুন্সীর দাবি, এফসিটিডব্লিউইআই কিংবা শিল্পীদের নিয়ম মেনেই তিনি কলাকুশলীদের ডেকেছিলেন। কিন্তু পুরো ইউনিট নিয়ে কাজ করার অনুমতি মেলেনি। স্বল্প দৃশ্যের জন্য ৯ জন কলাকুশলী নিয়ে ‘স্কেলিটন ইউনিট’ করে কাজ করতে তিনি বাধ্য হন। এ ব্যাপারে প্রোডাকশন ম্যানেজারের ঘাড়ে দোষ চাপিয়েছেন তিনি।


Previous articleটাইমার বোমায় বিষ্ফোরণ? বেঙ্গালুরুর বিষ্ফোরণস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া
Next articleশহরে ব্রিগেডের প্রচার মিছিলে তৃণমূলের কয়েকশো কর্মীকে নিয়ে হাঁটলেন কুণাল