অতিক্রান্ত ৫ মাস! অন্ধ্রপ্রদেশের ট্রেন দু.র্ঘটনার আসল কারণ সামনে আনলেন রেলমন্ত্রী

মাঝে কেটে গিয়েছে কমপক্ষে ৫ মাস। শেষমেশ অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) রেল দুর্ঘটনার (Rail Accident) আসল কারণ জানালেন রেলমন্ত্রী (Rail Minister) অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaisnab)। ২০২৩ সালের ২৯ অক্টোবর অন্ধ্রপ্রদেশের বিজয়নগরম জেলার কণ্টকপল্লী এলাকায় দু’টি প্যাসেঞ্জার ট্রেনের (Passenger Train) মুখোমুখি সংঘর্ষ হয়। দুর্ঘটনায় ১৪ জনের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিলেন ৫০ জনেরও বেশি যাত্রী। শনিবার সেই রেল দুর্ঘটনার নেপথ্য কারণ তুলে ধরে রেলমন্ত্রী জানান, ট্রেনের চালক এবং সহ-চালক মোবাইলে ক্রিকেট ম্যাচ দেখছিলেন। সেই কারণেই এই দুর্ঘটনা।

শনিবার রেল সুরক্ষা ব্যবস্থা সম্পর্কে বক্তব্য রাখছিলেন মন্ত্রী। তিনি বলেন, সম্প্রতি অন্ধ্রপ্রদেশের ট্রেন দুর্ঘটনাটি হয়েছিল কারণ, ওই সময় একটি ক্রিকেট ম্যাচ চলছিল। চালক তাতেই মন দিয়েছিলেন। গাড়ি থেকে তাঁর নজর সরে গিয়েছিল। এরপরই তিনি বলেন, আমরা এমন একটি প্রযুক্তি চালু করছি, যাতে এই ধরনের ঘটনা আর না ঘটে। রেলমন্ত্রী এদিন আরও জানিয়েছেন, নতুন প্রযুক্তি চালক এবং সহ-চালককে মনঃসংযোগ হারাতে দেবে না। যদি তাঁরা অন্যদিকে নজর দেন, প্রযুক্তি তাঁদের সজাগ করে দেবে। পাশাপাশি চালক যাতে ট্রেনের গতিবিধির দিকেই সম্পূর্ণ নজর রাখতে পারেন, নতুন প্রযুক্তি তাও নিশ্চিত করবে।

এরপরই রেলমন্ত্রী আরও জানান, ট্রেনে নিরাপত্তা এবং সুরক্ষা ব্যবস্থার উপরেই বেশি জোর দিচ্ছেন তাঁরা। যে কোনও রকমের দুর্ঘটনা এড়াতে পদক্ষেপ করা হচ্ছে। প্রতি দুর্ঘটনার কারণ বিশ্লেষণ করে তা নির্মূল করার চেষ্টা চলছে বলে জানান তিনি। এদিকে অন্ধ্রপ্রদেশের দুর্ঘটনাটির তদন্ত করেছিল কমিশনার্স অফ রেলওয়ে সেফটি। তবে এখনও তারা তদন্তের রিপোর্ট প্রকাশ্যে আনেনি। এর মধ্যেই আচমকা রেল মন্ত্রীর এমন সত্য উদ্ঘাটনের ঘটনা লোকসভা নির্বাচনের আগে মোদি সরকারকে কিছুটা হলেও বেকায়দায় ফেলেছে তা আর বলার অপেক্ষা রাখে না।

 

 

 

 

Previous article১০ দিনের জন্য আন্তর্জাতিক তকমা পেল জামনগর বিমানবন্দর, মোদিকে আক্রমণ বিরোধীদের
Next articleনির্মাণ অবৈধ! গুঁড়িয়ে দেওয়া হল দিল্লির মদ ব্যবসায়ীর বাড়ি