এবার রাজনীতির ময়দানে অভিজিৎ গঙ্গোপাধ্যায়, মঙ্গলে কোন দলে যোগ?

কোন রাজনৈতিক দলের যোগ দেবেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়? সে কথা অবশ্য এদিন খোলসা করেননি। তিনি বলেন, "কোন রাজনৈতিক দলে যোগ দেব তা এখনও বলছি না। কোনও রাজনৈতিক দলে যোগ দিলে তারা ভাবতে পারে আমি ভোটের টিকিট চাইছি।

অবশেষে রবিবাসরীয় দুপুরে ঝুলি থেকে বিড়াল বেরিয়ে পড়ল। বিচারপতির সামলা গায় থেকে খুলে এবার রাজনীতির ময়দানে নামছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যয় (Abhijit Ganguly)। এদিন একটি বেসরকারি সংবাদ মাধ্যমকে তিনি জানান, মঙ্গলবার, কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) বিচারপতির পদ থেকে ইস্তফা দেবেন। বিভিন্ন মামলায় তাঁর মন্তব্য ঘিরে সমালোচনা করেছিল রাজ্যের শাসকদল। বলা হয়েছিল রাজনৈতিকভাবে প্রভাবিত হয়ে তিনি বিচারপতির আসনে বসেই মন্তব্য করছেন। সেই কথাই এবার মান্যতা পাচ্ছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, “শুধু কালকের দিনটা। তার পর মঙ্গলবার থেকে রাজনীতিতে নেমে পড়ব”। তাঁর কথায়, “আমি বৃহত্তর ক্ষেত্রে যোগ দিতে চলেছি। পরশু দিন থেকে মাঠে নেমে পড়ব।”

তৃণমূলের (TMC) তরফ থেকে দেবাংশু ভট্টাচার্য জানান, “শিক্ষক নিয়োগ-সহ গোটা দুর্নীতির অভিযোগটাই আজ প্রশ্নের মুখে দাঁড়িয়ে পড়ল। ভোঁতা হয়ে গেল শেষ দুই-আড়াই বছরের যাবতীয় আলোচনা, সমালোচনা…।”

কোন রাজনৈতিক দলের যোগ দেবেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়? সে কথা অবশ্য এদিন খোলসা করেননি। তিনি বলেন, “কোন রাজনৈতিক দলে যোগ দেব তা এখনও বলছি না। কোনও রাজনৈতিক দলে যোগ দিলে তারা ভাবতে পারে আমি ভোটের টিকিট চাইছি। এমন কোনও ধারণা তৈরি হোক চাই না। তবে ভোটে লড়ার প্রস্তাব পেলে ভেবে দেখতেই পারি।” তবে নির্বাচনে লড়াই করা যে রাজনীতির একটা অংশ সেটা জানিয়ে দেন তিনি।

সূত্রের খবর, CPIM-এ যোগ দিতে চলেছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। যদিও এ বিষয়ে আলিমুদ্দিনের তরফে কিছু জানানো হয়নি। সূত্রের খবর, লোকসভা নির্বাচনে সিপিআইএমের হয়ে বাম প্রার্থী হিসেবে কলকাতা উত্তরের প্রার্থী হতে পারেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তবে, এক্ষেত্রে যাদবপুর কেন্দ্রের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আবার রাজনৈতিক মহলের একাংশের মতে, হয়তো নির্দল প্রার্থী হয়ে ভোটে লড়ার সিদ্ধান্ত নেবেন অভিজিৎ। সেক্ষেত্রে বাম বা বিজেপি যে কোনও দলই তাঁকে সমর্থন করতে পারে।


বিচারপতির আসনে বসে নয়, তাঁর রাজনীতির ময়দানে নেমে রাজনৈতিক ভাবে প্রভাবিত মন্তব্য করা উচিত- বলেছেন TMC নেতৃত্ব। অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে বরাবরই নির্দিষ্ট রাজনৈতিক দলের হয়ে কথা বলার অভিযোগ উঠেছে। এবার রাজনীতিতে নামার সিদ্ধান্ত জানিয়ে সেই অভিযোগকে মান্যতা দিলেন স্বয়ং বিচারপতি গঙ্গোপাধ্যায়।

Previous articleমোহনবাগানের মাথায় শুধু ডার্বি, কী বললেন কোচ হাবাস?
Next articleভালোবাসার কাছে হার মানল অসুখ! দীর্ঘ আড়াই বছরের সম্পর্ককে ‘নবজীবন’ অমিত-সুচরিতার