মানুষের মধ্যে সঞ্চয়ের প্রবণতা বাড়ানো লক্ষ্য! একাধিক জেলায় বিশেষ শিবিরের আয়োজন রাজ্যের

সাধারণ মানুষের মধ্যে সঞ্চয়ের প্রবণতা (Savings) বাড়াতে বিশেষ উদ্যোগ রাজ্যের (Govt of West Bengal)। আর সেই লক্ষ্যেই এবার ডাকঘরের (Post Office) স্বল্প সঞ্চয় প্রকল্পগুলির জন্য বিশেষ প্রচার অভিযানে নেমেছে রাজ্য। বিশেষত সাধারণ মানুষ যাতে ডাকঘরের সঞ্চয় প্রকল্পগুলিতে বিনিয়োগ করেন, তার জন্য ইতিমধ্যেই শুরু হয়েছে লিফলেট (Leaflet) বিলির কাজ। পাশাপাশি জেলায় জেলায় বিশেষ শিবিরের আয়োজন করা হবে বলেও সাফ জানিয়েছে অর্থ দফতর।

রাজ্য সাফ জানিয়েছে, বিগত এক বছরেরও বেশি সময় ধরে ডাকঘরে ধাপে ধাপে নানা সঞ্চয় প্রকল্পে সুদের হার বেড়েছে। সেগুলিকেই এবার প্রচারের আলোয় নিয়ে আসার কাজ শুরু হয়েছে। ডাকঘরের সঞ্চয় প্রকল্পগুলি থেকে যে রাজ্যে যত টাকা আদায় হতো, এক সময় তার উপর নির্ভর করেই ঋণ পেত রাজ্যগুলি। সেকারণে ওই সঞ্চয় প্রকল্পগুলি বিক্রির ব্যাপারে আগ্রহী ছিল একাধিক রাজ্যের সরকার। ওই প্রকল্পগুলির বেশিরভাগটাই ছিল এজেন্ট নির্ভর। এজেন্টরাই আমানতকারীদের কাছে পৌঁছতেন এবং প্রকল্প বিক্রি করতেন। তবে এজেন্সি প্রথা চালু থাকলেও ধাপে ধাপে এজেন্টদের কমিশন কমিয়ে দেওয়া হয়েছে অনেকটাই। বেশ কয়েকটি প্রকল্পে কমিশন দেওয়া বন্ধই করে দেওয়া হয়েছে। এদিকে প্রকল্পগুলি কেন্দ্রের হলেও এজেন্ট নিয়োগের অধিকার রয়েছে একমাত্র রাজ্য সরকারের। এখনও সেই নিয়ম চালু আছে।

যদিও রাজ্যগুলি স্বল্প সঞ্চয় থেকে আর ঋণ পায় না, তা সত্ত্বেও প্রতিটি রাজ্যের অর্থ দফতর এজেন্ট নিয়োগ করে। এ রাজ্যেও ‘স্বল্প সঞ্চয় অধিকার’ বিভাগ সেই দায়িত্ব নেয়। প্রতিটি জেলায় তাদের অফিসও আছে। সম্প্রতি হুগলি জেলায় বিভিন্ন স্থানে সচেতনতা শিবিরের আয়োজন করা হয়। জেলার স্বল্প সঞ্চয় বিভাগের উপ অধিকর্তার দফতর থেকে বুধবার তারকেশ্বর এলাকায় বাউল গানের মাধ্যমে প্রচারের উদ্যোগ নেওয়া হয়। এছাড়াও চলতি মাসে পথ নাটিকার মাধ্যমেও সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে বলে খবর।

Previous articleইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়ে কী বললেন কুলদীপ?
Next articleমমতার নির্দেশে সিলমোহর! লক্ষ্মীবারই অসম-মেঘালয়ে নির্বাচন কমিটি গঠন তৃণমূলের