কেন্দ্র-রাজ্যের যৌথ তদন্তে আদালতের নজরদারি এড়ানো কেন? ইডিকে  সতর্কবার্তা সুপ্রিম কোর্টের

বিচারপতি সূর্য কান্ত এবং কেভি বিশ্বনাথনের বেঞ্চ জানিয়েছে, ইডিকে এধরণের বিচার বিভাগীয় পর্যবেক্ষণ থেকে দূরে না থেকে ভারসাম্য রক্ষা করতে হবে

মাস কয়েক আগে্ই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা  ইডিকে ‘সাবধান’ করেছিল সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালত কেন্দ্রীয় সংস্থাকে সতর্ক করেছিল তদন্তের স্বার্থে ভয়ের পরিবেশ তৈরি করা সমীচীন নয়।এবার সুপ্রিম কোর্ট পরামর্শ দিয়েছে, যেখানে রাজ্য সংস্থার পাশাপাশি একইসঙ্গে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এবং সিবিআই কোনও তদন্ত করছে, বিচার বিভাগ সেই মামলাগুলি পর্যবেক্ষণ করতে পারে।বিচারপতি সূর্য কান্ত এবং কেভি বিশ্বনাথনের বেঞ্চ জানিয়েছে, ইডিকে এধরণের বিচার বিভাগীয় পর্যবেক্ষণ থেকে দূরে না থেকে ভারসাম্য রক্ষা করতে হবে।

শুনানিতে ইডি-র পক্ষে উপস্থিত অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজুকে বিচারপতি বিশ্বনাথন বলেন, একটি বিচারবিভাগীয় তত্ত্বাবধানে এই ধরনের তদন্তে অগ্রগতি আনা যেতে পারে।তার প্রশ্ন, রাজ্যের কর্মচারীদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়ার আগে ইডি  যখন সমন জারি করে তখন কি যুক্তরাষ্ট্রীয় কাঠামোর কথা ভেবে কোনও নিয়ন্ত্রণ বা বিচারবিভাগের তদারকি করা উচিত নয়? কেন এড়িয়ে যাবেন?

আদালতের পরামর্শ, ইতিমধ্যেই একটি রাজ্য সরকারের সংস্থার দ্বারা তদন্তের আওতাভুক্ত সরকারি কর্মচারীদের ইডি বা সিবিআই সমন জারি করার আগে এই ধরনের বিচারবিভাগীয় তদারকি করা যেতে পারে।অবৈধ আর্থিক লেনদেনের মামলাগুলির তদন্ত সম্পর্কিত এফআইআর ভাগ করে নেওয়ার ক্ষেত্রে তামিলনাড়ু সরকারের অসহযোগিতার বিরোধিতা করে ইডির একটি আবেদনের শুনানিতে আদালতের এই পর্যবেক্ষণ।তামিলনাড়ুর ডিরেক্টরেট অফ ভিজিল্যান্স অ্যান্ড অ্যান্টি-করাপশন (ডিভিএসি) দ্বারা ইডি অফিসার অঙ্কিত তিওয়ারির বিরুদ্ধে নথিভুক্ত একটি ফৌজদারি মামলার সাথে সংযুক্ত।ইডি অফিসার তিওয়ারিকে ঘুষ নেওয়ার সময় হাতেনাতে ধরা হয়েছিল।

সুপ্রিম কোর্টে ইডি’র আবেদন ছিল যে, অঙ্কিত তিওয়ারির বিরুদ্ধে ঘুষের মামলার তদন্ত সিবিআইকে হস্তান্তর করা হোক। তামিলনাড়ু সরকারের আইনজীবী কপিল সিব্বাল এবং অমিত আনন্দ তিওয়ারি বেআইনি বালি খনির মামলার কথা উল্লেখ করে রাজ্যের বিষয়ে কেন্দ্রীয় সংস্থাগুলির হস্তক্ষেপের তীব্র আপত্তি জানিয়েছেন।তারা পশ্চিমবঙ্গ সরকার এবং সিবিআইয়ের মধ্যে একই ধরনের সমস্যার কথাও উল্লেখ করেছেন।সিব্বাল বলেছেন,  কেন্দ্রীয় সংস্থা বলছে যে অঙ্কিত তিওয়ারি কেন্দ্রীয় সরকারি কর্মী হিসেবে রাজ্যের তদন্ত থেকে রেহাই পাওয়ার যোগ্য এবং কেন্দ্রীয় সংস্থা তার মামলার তদন্ত করবে।যদি তিনি বলেন ঘুষ নেওয়া সরকারি দায়িত্ব পালন, তাহলে ঈশ্বর আমাদের রক্ষা করুন। আইনজীবী অমিত আনন্দ তিওয়ারি প্রশ্ন তোলেন, ইডি কীভাবে এই পিটিশন ফাইল করতে পারে?” অঙ্কিত তিওয়ারি সম্পর্কিত দুটি মামলার পরবর্তী শুনানি আগামী ২০ মার্চ।

 

Previous articleদ্বিতীয় প্রার্থী তালিকা প্রকাশ কংগ্রেসের, এবারও ঘোষণা হল না বাংলার একটিও নাম
Next articleমঙ্গলেই কংগ্রেস আসনরফা চূড়ান্ত না করলে একাই লড়বে বামেরা! ফ্রন্টের বৈঠকে কড়া সিদ্ধান্ত