আগামিকাল থেকে শুরু হচ্ছে আইপিএল, ক্রিকেটের মেগা টুর্নামেন্টে থাকছে নিয়মের কিছু বদল, চলুন দেখে নেওয়া যাক

প্রথমটি হল ওভারে দুই বাউন্সার। আন্তর্জাতিক ক্রিকেটে সাদা বলের ফর্ম্যাটে ওভারে একটিই বাউন্সার দিতে পারেন বোলারেরা।

আগামিকাল থেকে শুরু হচ্ছে ২০২৪ আইপিএল। প্রথম ম্যাচে মুখোমুখি চেন্নাই সুপার কিংস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ইতিমধ্যে এই ম্যাচ ঘিরে উত্তেজনায় ফুটছে ক্রিকেটপ্রেমীরা। তবে এবারের আইপিএল-এ থাকছে কিছু বদল। মোট চারটি নিয়মে বদল করা হয়েছে এবারের আইপিএল-এ। চলুন দেখে নেওয়া যাক কি কি বদল করা হচ্ছে নিয়মে।

প্রথমটি হল ওভারে দুই বাউন্সার। আন্তর্জাতিক ক্রিকেটে সাদা বলের ফর্ম্যাটে ওভারে একটিই বাউন্সার দিতে পারেন বোলারেরা। কিন্তু আইপিএলে সেই নিয়মে বদল করা হয়েছে। বোলারদের অতিরিক্ত সুবিধা দেওয়ার জন্য এই ব্যবস্থা করা হয়েছে। এই বছর থেকে আইপিএলে ওভারে দু’টি বাউন্সার দিতে পারবেন বোলারেরা।দ্বিতীয়ত হল, রিভিউ-এর নিয়ম বদল। আন্তর্জাতিক ক্রিকেটে নিয়ম হল, যদি বোলিং দল স্টাম্প আউটের জন্য রিভিউ নেয় তা হলে শুধু সেটিই বিবেচনা করবেন তৃতীয় আম্পায়ার। এ ক্ষেত্রে বল উইকেটরক্ষকের দস্তানায় যাওয়ার আগে ব্যাটে লেগেছে কি না তা খতিয়ে দেখা হয় না। তার জন্য আলাদা করে রিভিউ নিতে হয়। কিন্তু আইপিএলে স্টাম্প আউটের জন্য রিভিউ নিলে তার আগে দেখা হবে যে ব্যাটার ক্যাচ আউট হয়েছেন কি না।

তৃতীয়ত হল, স্টপ ক্লক। আন্তর্জাতিক ক্রিকেটে স্টপ ক্লক নিয়ম রয়েছে। একটি ওভার শেষ হওয়ার পরে বোলিং দলকে ৬০ সেকেন্ডের মধ্যে পরের ওভার শুরু করতে হয়। আম্পায়ার সময়ের দিকে নজর রাখেন। কিন্তু আইপিএলে অনেক সময় দু’টি ওভারের মধ্যে বোলিং দলকে অনেক পরিকল্পনা করতে হয়। সময় নিয়ে যাতে বোলিং দলকে চিন্তা করতে না হয়, তার জন্য এই স্টপ ক্লক নিয়ম এ বারের আইপিএলে থাকবে না। চতুর্থ হল, স্মার্ট রিপ্লে সিস্টেম। আসন্ন আইপিএলে রিভিউ নিলে যাতে দ্রুত তা দেখা যায় তার জন্য এই সিস্টেম চালু করা হচ্ছে। তাড়াতাড়ি দেখার জন্য তৃতীয় আম্পায়ারের পাশেই দু’জন বিশেষজ্ঞ থাকবেন, যাঁরা এই প্রযুক্তি নিয়ন্ত্রণ করবেন। ফলে দ্রুত রিভিউ দেখা যাবে। তাছাড়া রিভিউয়ের ক্ষেত্রে যাতে কোনও সমস্যা না হয় তার জন্য মাঠের চার দিকে আরও বেশি উচ্চমানের ক্যামেরা লাগানো থাকবে।

আন্তর্জাতিক ক্রিকেট এবং প্রথম শ্রেণির ক্রিকেটে আইসিসির যে নিয়ম, তার থেকে এই চারটি নিয়ম আলাদা।

আরও পড়ুন- আজ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে নামছে ভারতীয় দল , প্রতিপক্ষ আফগানিস্তান

Previous article৮ কেন্দ্রে প্রার্থী ঘোষণা ISF-এর! নাম নেই নওশাদের, ঝুলে রইল ডায়মন্ড হারবারও
Next articleCAA আতঙ্কে মৃত যুবক, পরিবারের পাশে তৃণমূল-সিপিএম দুই প্রার্থী