মস্কো হামলায় আগাম সতর্কতা ছিল আমেরিকার; মৃত বেড়ে ৯৩, আটক ১১ হামলাকারী

আমেরিকা স্পষ্ট জানায় মার্চ মাসেই রাশিয়ায় জঙ্গি হামলা নিয়ে রাশিয়াকে সতর্ক করা হয়েছিল। আমেরিকার নিরাপত্তা পরিষদের নীতি অনুযায়ী তাঁরা জঙ্গি হামলার যে কোনও সতর্কতা থাকলে তা আগে থেকে জানিয়ে দেয়। সেই মতো সতর্ক করা হয়েছিল রাশিয়াকেও

রাশিয়ায় পরিকল্পিত জঙ্গি হামলা নিয়ে আগেই সতর্কতা জারি করেছিল আমেরিকা। শুক্রবার রাতে ক্রকাস সিটি হলে (Crocus City Hall) হামলার পর একমাস আগের তথ্য সামনে আনল আমেরিকার জাতীয় নিরাপত্তা পরিষদ। সেই সঙ্গে আইএস (ISIS) জঙ্গিদের পক্ষ থেকে হামলার দায় স্বীকার করে যে বিবৃতি জারি করা হয়েছে তাও গ্রহণযোগ্য বলে দাবি আমেরিকার। শুক্রবার রাতের পর তদন্ত চালিয়ে একটি গাড়িকে ধাওয়া করে হামলায় সন্দেহভাজন দুই অভিযুক্তকে আটক করেছে রাশিয়ার নিরাপত্তা পরিষদ (FSB)। পরে আরও ৯ জনকে বিভিন্ন এলাকা থেকে আটক করা হয় হামলার ঘটনায় জড়িত সন্দেহে। হামলার ঘটনায় এখনও পর্যন্ত ৯৩ জনের মৃত্যুর খবর জানিয়েছে রাশিয়া।

হামলার পরই তড়িঘড়ি ইউক্রেনের তরফে বিবৃতি জারি করে দাবি করা হয় এই ঘটনায় তাঁদের কোনও যোগ নেই। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই মস্কোয় আঘাত হলে তার দায় ইউক্রেনের ওপর চাপানোর সম্ভাবনা ছিল রাশিয়ার পক্ষ থেকে। তবে জেলেনস্কির (Volodymyr Zelenskyy) রাষ্ট্রপতি দফতর থেতে স্পষ্ট করে দেওয়া হয় রাশিয়ার সঙ্গে যুদ্ধক্ষেত্রে সম্মুখ সমরে তাঁদের গোটা সেনাবাহিনী ব্যস্ত। দেশ হিসাবে রাশিয়ার সঙ্গে লড়াইতে ব্যস্ত থাকা ইউক্রেনের কোনও যোগ নেই এই ঘটনার সঙ্গে। আমেরিকাও তাঁদের এই দাবিকে সমর্থন করে হামলার দায় স্বীকার করা আইএস জঙ্গিদেরই হামলার পিছনে দায়ী করা হয়।

আমেরিকার এই দাবির পরই রাশিয়ার তরফ থেকে দাবি করা হয় আমেরিকার কাছে এই সংক্রান্ত কোনও প্রমাণ থাকলে তা দাখিল করা হোক। আমেরিকা স্পষ্ট জানায় মার্চ মাসেই রাশিয়ায় জঙ্গি হামলা নিয়ে রাশিয়াকে সতর্ক করা হয়েছিল। আমেরিকার নিরাপত্তা পরিষদের নীতি অনুযায়ী তাঁরা জঙ্গি হামলার যে কোনও সতর্কতা থাকলে তা আগে থেকে জানিয়ে দেয়। সেই মতো সতর্ক করা হয়েছিল রাশিয়াকেও। অন্যদিকে হামলার ঘটনার পর জঙ্গিদের খুঁজতে ও সঠিক তদন্ত করতে সব রকম সাহায্যে প্রতিশ্রুতি দিয়েছে ইন্টারপোল (INTERPOL)। ইতিমধ্যেই রাশিয়ার নিরাপত্তা পরিষদের হাতে আটক ১১ জনের মধ্যে চার জন সক্রিয়ভাবে শুক্রবার রাতের হামলায় যুক্ত ছিল বলে রাশিয়ার দাবি। জঙ্গিদের গাড়ি থেকে তাজিকিস্তানের (Tajikistan national) পাসপোর্ট পাওয়া গিয়েছে বলে দাবি রাশিয়ার।

Previous articleমার্চের শেষ রবিবারও ব্যাঙ্ক খোলার নির্দেশ! বিশেষ বিজ্ঞপ্তি রিজার্ভ ব্যাঙ্কের
Next articleলড়াকু ইমেজ! গেরুয়া বিরোধী অভিনেত্রী স্বরাকে প্রার্থী করছে কংগ্রেস!