মার্চের শেষ রবিবারও ব্যাঙ্ক খোলার নির্দেশ! বিশেষ বিজ্ঞপ্তি রিজার্ভ ব্যাঙ্কের

দীর্ঘ ৫ বছর পর ফের রবিবার খোলা থাকবে ব্যাঙ্ক! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়া (Reserve Bank of India) নির্দেশিকা জারি করে এই সিদ্ধান্তের কথা সাফ জানিয়ে দিয়েছে। আরবিআই স্পষ্ট জানিয়েছে মার্চ মাসের শেষের রবিবার (Sunday) খোলা রাখতে হবে ব্যাঙ্ক। তবে কোন কোন ব্যাঙ্ক খোলা থাকবে তার তালিকাও নির্দিষ্ট করে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। জানানো হয়েছে যে সব ব্যাঙ্কের শাখায় শুধুমাত্র সরকারি লেনদেন হয়, সেই সব ব্যাঙ্ক খোলা থাকবে। অর্থাৎ শুধুমাত্র এজেন্সি ব্যাঙ্কগুলিই (Agency Bank) খোলা রাখার কথা জানিয়েছে আরবিআই। জানা গিয়েছে, পাঁচ বছর আগে ২০১৯ সালের ৩১ মার্চও রবিবার পড়ায় খোলা ছিল ব্যাঙ্ক।

তবে চলতি মাসের শেষ রবিবার কোন কোন ব্যাঙ্ক খোলা থাকবে তার তালিকাও দেওয়া হয়েছে আরবিআইয়ের তরফে। সূত্রের খবর বর্তমানে ভারতে ৩৩টি এজেন্সি ব্যাঙ্ক রয়েছে। সেই ব্যাঙ্কগুলি হল ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পাঞ্জাব এবং সিন্ধু ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। পাশাপাশি কয়েকটি বেসরকারি ব্যাঙ্কএরও নাম উঠে সেছে তালিকায়। সেখানে রয়েছে অ্যাক্সিস ব্যাঙ্ক লিমিটেড, সিটি ইউনিয়ন ব্যাঙ্ক লিমিটেড, ডিসিবি ব্যাঙ্ক লিমিটেড, ফেডারেল ব্যাঙ্ক লিমিটেড, এইচডিএফসি ব্যাঙ্ক লিমিটেড, আইসিআইসিআই ব্যাঙ্ক লিমিটেড, আইডিবিআই ব্যাঙ্ক লিমিটেড, আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক লিমিটেড, ইণ্ডাসইন্ড ব্যাঙ্ক লিমিটেড, জম্মু ও কাশ্মীর ব্যাঙ্ক লিমিটেড, কর্নাটক ব্যাঙ্ক লিমিটেড, করুর বৈশ্য ব্যাঙ্ক লিমিটেড, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক লিমিটেড, আরবিএল ব্যাঙ্ক লিমিটেড, সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্ক লিমিটেড, ইয়েস ব্যাঙ্ক লিমিটেড, ধনলক্ষ্মী ব্যাঙ্ক লিমিটেড, বন্ধন ব্যাঙ্ক লিমিটেড, সিএসবি ব্যাঙ্ক লিমিটেড, তামিলনাড়ু মার্কেন্টাইল ব্যাঙ্ক লিমিটেড। এ ছাড়াও ডিবিএস ব্যাঙ্ক ইন্ডিয়া লিমিটেড নামক এক বিদেশি ব্যাঙ্কও আছে এই তালিকায়।

তবে আরবিআই-এর এমন নির্দেশিকা দেখে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে মার্চ মাসের শেষ রবিবার কী তালিকায় থাকা সব ব্যাঙ্কই খোলা থাকবে? সেই প্রশ্নের উত্তরে রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, কোন কোন শাখা খোলা থাকবে তা ঠিক করবেন ব্যাঙ্ক কর্তৃপক্ষই। তবে কোন কোন শাখা খোলা থাকবে তা আগে থেকে গ্রাহকদের বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দিতে হবে।

Previous articleপ্রথমে গ্রেফতার, তারপর জামিন, এরপর বন্ডে কোটি কোটি টাকা বিজেপিকে!
Next articleমস্কো হামলায় আগাম সতর্কতা ছিল আমেরিকার; মৃত বেড়ে ৯৩, আটক ১১ হামলাকারী