৫ম তালিকা প্রকাশ: ‘দলবদলু’দের কাঙ্খিত কেন্দ্রে প্রার্থী করল BJP, তমলুকে অভিজিৎ

দীর্ঘ টানাপোড়েন, শুভেন্দু অধিকারী-সুকান্ত মজুমদারদের ঘনঘন দিল্লি তলবের পরে অবশেষে পঞ্চম তালিকায় বাংলার আরও ২০টি আসনে প্রার্থী দিল বিজেপি। তবে, তালিকায় তেমন চমক নেই। রবিবার রাতে দিল্লিতে বিজেপির সদর দফতর থেকে বাংলার ২০টি আসনের প্রার্থীদের নাম ঘোষণা করা হল। প্রত্যাশা মতোই লোকসভা ভোটের প্রার্থী হিসেবে নাম রয়েছে দলবদলু তাপস রায় এবং অর্জুন সিংয়ের। কলকাতা উত্তরের প্রার্থী করা হয়েছে তাপস রায়কে। অর্জুন সিংকে দেওয়া হয়েছে তাঁর কাঙ্খিত বারাকপুর কেন্দ্র। জল্পনা সত্যি করে, তমলুকের প্রার্থী করা হয়েছে প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে। চমক একটাই। প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে তাঁর পুরনো কেন্দ্র মেদিনীপুর থেকে সরিয়ে বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের টিকিট দেওয়া হয়েছে। আর দিলীপের পুরনো কেন্দ্রে বিজেপি প্রার্থী করেছে আসানসোলের বিধায়ক অগ্নিমিত্রা পালকে।

রবিবার সন্ধেয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। বিজেপি সূত্রে খবর, দিনভর বাংলা নিয়ে আলোচনা হয় বিজেপির অন্দরে। এর পরেই ঘোষণা করা হয় প্রার্থীদের নাম।

এক নজরে বিজেপির এদিনের ঘোষিত প্রার্থী তালিকা

কলকাতা উত্তর – তাপস রায়
কলকাতা দক্ষিণ – দেবশ্রী চৌধুরী
দমদম – শীলভদ্র দত্ত
বারাকপুর – অর্জুন সিং
বসিরহাট – রেখা পাত্র
বারাসত – স্বপন মজুমদার
কৃষ্ণনগর – অমৃতা রায়
উলুবড়িয়া – অরুণউদয় পাল চৌধুরী
বর্ধমান দুর্গাপুর – দিলীপ ঘোষ
বর্ধমান পূর্ব – অসীম সরকার
শ্রীরামপুর – কবীর শঙ্কর বোস
আরামবাগ – অরূপকান্তি দিগার
তমলুক – অভিজিৎ গঙ্গোপাধ্যায়
মেদিনীপুর – অগ্নিমিত্রা পাল
মথুরাপুর – অশোক পুরকাইত
জঙ্গিপুর – ধনঞ্জয় ঘোষ
রায়গঞ্জ – কার্তিক পাল
জলপাইগুড়ি – জয়ন্ত রায়
দার্জিলিং – রাজু বিস্তা

বেশকিছু আসনে পুরনোদের ওপরেই আস্থা রেখেছে গেরুয়া শিবির। তবে বিরোধী মহিলা প্রার্থীদের বিপরীতে মহিলা প্রার্থী দেওয়ার ছকেই উত্তরবঙ্গ থেকে একেবারে দক্ষিণ কলকাতায় পাঠানো হয়েছে দেবশ্রী চৌধুরীকে। মেদিনীপুরেও তৃণমূল প্রার্থী জুন মালিয়ার বিপরীতে দেওয়া হয়েছে অগ্নিমিত্রা পালকে।

যে কেন্দ্রে টিকিট না পেয়ে গোঁসা করে দলবদল করেছেন অর্জুন সিং সেই বারাকপুরেই তাঁকে প্রার্থী করেছে পদ্ম শিবির অর্থাৎ মুখোমুখি পার্থ-অর্জুন। আর তাপস রায়কে দাঁড় করানো হয়েছে তাঁরই দীর্ঘদিনের সতীর্থ বর্তমানে প্রতিপক্ষ তৃণমূল প্রার্থী বর্ষীয়ান রাজনীতিবিদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের বিপরীতে। তবে দিলীপের আসন বদল নিয়ে তাঁর অনুগামীরা যে একেবারেই খুশি নয়, সেটা ইতিমধ্যেই প্রকাশ।

আরও পড়ুন- বিহারে ১৬ আসনে প্রার্থী ঘোষণা JDU-র, ভোটের আগে লালুকে কড়া চ্যালেঞ্জ নীতীশের

Previous articleআইপিএল-এর প্রথম ম্যাচেই বোর্ডের কথা অমান্য করলেন রাহুল, কি করলেন লখনৌ’র অধিনায়ক?
Next articleআনুগত্যের পুরস্কার! কঙ্গনা রানাওত বিজেপির পঞ্চম প্রার্থী তালিকায়