হোলিতে ব্যবহার হল না একফোঁটাও জল! ১.১ লক্ষ টাকা জরিমানা বেঙ্গালুরুতে

সোমবার হোলি তাই একরকম বিনা জল ব্যবহারেই কাটায় বেঙ্গালুরু। বেশ কিছু হোটেল ও রিসর্টে যে হোলি পার্টির আয়োজন করা হয়েছিল তা বাতিল করে দেওয়া হয়। পার্কগুলিতে বাতিল হয় হোলি উৎসব

রঙের উৎসবে ব্যবহার করা যাবে না কোনও ধরনের জল! উত্তর ভারতের জনপ্রিয় হোলি উৎসব দক্ষিণের বেঙ্গালুরুতে (Bengaluru) অনেক বছর ধরেই জনপ্রিয়। কিন্তু এবছর সেই রঙের উৎসবে মেতে উঠতে গিয়ে জল ব্যবহার করার মাশুল দিল ২২ গৃহস্থ। হোলি উৎসবে জল ব্যবহার করার জন্য রাজ্য আদায় করল ১.১ লক্ষ টাকা জরিমানা।

এই মরশুমে গরমের শুরুতেই তীব্র জলকষ্টে টেকসিটি বেঙ্গালুরু। ৭ মার্চ বেঙ্গালোর ওয়াটার সাপ্লাই অ্যান্ড সোয়ারেজ বোর্ড (BWSASB) নির্দেশিকা জারি করে কোনও ধরনের ধরে রাখা জল দিয়ে গাড়ি ধোয়া, নির্মাণকাজ, বিনোদন বা ফোয়ারা (fountain) জাতীয় কিছু সাজাতে ব্যবহার করা যাবে না। হোলি উৎসবও সেই নিয়ম অনুযায়ী বিনোদনে জল ব্যবহারে নিষেধাজ্ঞার মধ্যেই পড়ে।

সোমবার হোলি তাই একরকম বিনা জল ব্যবহারেই কাটায় বেঙ্গালুরু। বেশ কিছু হোটেল ও রিসর্টে যে হোলি পার্টির আয়োজন করা হয়েছিল তা বাতিল করে দেওয়া হয়। পার্কগুলিতে বাতিল হয় হোলি উৎসব। কিছু রিসর্ট (resort) বিডব্লুএএসবি-র এলাকার বাইরে গিয়ে হোলি পার্টির আয়োজন করে। তবে শহরের মধ্যে নিয়ম ভেঙে হোলিতে জলের ব্যবহারের জন্য জরিমানার মুখে পড়তে হয় নাগরিকদের।

বর্তমান জলসংকটের পরিস্থিতিতে পর্ষদের নিয়ম জল অপচয় করলে প্রাথমিক জরিমানা ৫০০০ টাকা, দ্বিতীয়বার থেকে প্রতিদিন হিসাবে এই জরিমানা ৫০০ টাকা করে। সোমবার হোলির দিন রঙ খেলায় জল ব্যবহার করায় ২২টি পরিবারকে জরিমানা করা হয়। জরিমানা থেকে একদিনে মোট আদায় ১.১ লক্ষ টাকা। পর্ষদ জানিয়েছে এই ধরনের অভিযোগ পেলে তারা সেগুলিও খতিয়ে দেখছেন।

Previous articleলোকসভা ভোটের আগে কর্নাটকে খনি মাফিয়া রেড্ডি ফের বিজেপিতে
Next articleমুম্বইয়ে কর্পোরেট অফিসে বিধ্বংসী আগুন, বহুতলে আটকে শতাধিক কর্মী!