বিনা বিচারে একাধিক লেখক, সাংবাদিক ও সমাজকর্মী দীর্ঘদিন আটক, প্রতিবাদ অমর্ত্য সেনের  

নিজের দেশ নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।যৌথ বিবৃতিতেও স্বাক্ষর করেছেন তিনি।বলেছেন,বিট্রিশ শাসনে ভারতীয়দের প্রায়ই কোনও কারণ ছাড়াই গ্রেফতার করা হত। বিনা বিচারে বছরের পর বছর জেলে আটকে রাখা হত। কম বয়সে এই সব ঘটনা দেখে আশা করেছিলাম একদিন ভারত মুক্ত হবে এবং এই সব অনাচারের অবসান ঘটবে। কিন্তু আজ মুক্ত গণতান্ত্রিক ভারতেও মানুষকে বিনা বিচারে বছরের পর বছর জেলে আটকে রাখা হচ্ছে।ভারতে বিপুল সংখ্যায় লেখক, সাংবাদিক ও সমাজকর্মী বিনা বিচারে দীর্ঘদিন ধরে জেলে আটকে আছেন। অথচ তাদের বিরুদ্ধে কোনও গুরুতর অভিযোগ নেই।

ওই বিবৃতিতে অমর্ত্য সেন ছাড়াও আছেন বিশিষ্ট লেখক অমিতাভ ঘোষ, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গায়ত্রী চক্রবর্তী স্পিভাক এবং ইওরোপ ও আমেরিকার একাধিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিশিষ্টজনেরা স্বাক্ষর করেছেন। তারা আরও বলেছেন, ‘আটক থাকা ব্যক্তিদের অপরাধ তারা ভারতের বর্তমান সরকারের সমালোচনা করেছেন। ৭৫ বছর বয়সি প্রবীর পুরকায়স্থ একজন সিনিয়র সাংবাদিক ও লেখক এবং নিউজক্লিক-এর প্রতিষ্ঠাতা সম্পাদক। যাঁর অফিস এবং বাড়িতে একাধিকবার তদন্ত চালিয়ে কোনও প্রমাণ ছাড়াই তাঁকে অপরাধ দমনমূলক ধারায় গ্রেফতার করা হয়েছে। ছয় মাস পেরিয়ে গেলেও তাঁর বিরুদ্ধে একটি অভিযোগের সপক্ষেও চার্জশিট পেশ করা হয়নি। এইভাবে গণমাধ্যমের স্বাধীনতা হরণ করা হচ্ছে।’

বিষয়টি নিয়ে এর আগেও একাধিকবার সরব হয়েছেন। বর্তমানে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতারির ঘটনা নিয়ে জার্মানি, আমেরিকার মতো বিশ্বের দুটি শক্তিশালী দেশ কূটনীতির ভাষায় কার্যত ভারতের বিচার ব্যবস্থার স্বাধীনতা এবং গণতান্ত্রিক পরিমণ্ডলের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছে। ভারতের আপত্তি জানালেও, মার্কিন প্রশাসন কেজরিওয়ালের গ্রেফতারির পর কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেওয়া নিয়েও সরব হয়।

 

 

Previous articleBJP-কে শ্বেতপত্র প্রকাশের চ্যালেঞ্জের ৩৫০ ঘণ্টা পার! এক্স হ্যান্ডেলে তীব্র কটাক্ষ অভিষেকের
Next articleহায়দরাবাদের বিরুদ্ধে ব্যর্থ মুম্বইয়ের বোলিং , ম্যাচ হেরে কী বললেন হার্দিক পান্ডিয়া ?