অপেক্ষার অবসান, অবশেষে সামনে এল কালীঘাট মন্দিরের সোনার চূড়া

অপেক্ষার শেষ। অবশেষে শনিবার দুপুরে সামনে এল কালীঘাট মন্দিরের সোনার চূড়া। চড়া রোদে ঝলমলিয়ে উঠল সেই চূড়া। ২৪ ক‌্যারেট সোনা দিয়ে মোড়া হয়েছে মন্দিরের তিন তিনটে চূড়া। যা দেখে ভরদুপুরে চোখ ধাঁধিয়ে দিল ভক্তদের।

কালীঘাট মন্দিরের সংস্কারের অন্যতম অঙ্গ হল এই সোনার মুকুট। এর আগে ২০০ বছরের প্রাচীন কালীঘাট মন্দির সংস্কারের সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। সেই মোতাবেক ২০১৯ সালে সেই দায়িত্ব দেওয়া হয় কলকাতা পুরসভাকে। ২০২৩ এর জুন মাসে সামান‌্য রদবদল করে সিদ্ধান্ত হয় মন্দিরের ভিতরে সংস্কারের কাজ করবে রিলায়েন্স গোষ্ঠী ও বহিরাঙ্গের সংস্কার করবে কলকাতা পুরসভা। আপাতত সেভাবেই এগিয়ে চলেছে কাজ।

মন্দিরের অন্দরসজ্জার জন‌্য ৩৫ কোটি টাকা খরচ করছে রিলায়েন্স। সেই টাকা দিয়েই নির্মিত হল মন্দিরের সোনার চূড়া। অসমের কামাখ্যা মন্দিরের চূড়া সোনা দিয়ে বাঁধানো হয়েছে ২০২০ সালে। এবার কলকাতার গর্ব কালীঘাট মন্দিরও ঢুকে পড়ল সেই তালিকায়। অনেক ভক্তের মতে, কালীঘাটের মায়ের রূপ তাঁর ভয়ঙ্কর রূপের শ্রেষ্ঠ নিদর্শনগুলির অন্যতম। এই কালী মন্দির বাংলার স্থাপত্যের এক অন‌্যতম নিদর্শন। মন্দিরের মাথায় রয়েছে তিনটি তিনকোনা চূড়া। তিনটে চূড়ায় রয়েছে তিনটি স্তম্ভ। মাঝের স্তম্ভে রয়েছে একটি পতাকা। এতদিন সবকটি ছিল মাটির। এবার তা হল সোনার। প্রায় ৫০ কিলোগ্রাম সোনা ব‌্যবহার করা হয়েছে মন্দিরের চূড়ায়। সোনায় মুড়লেও আগের স্থাপত্য প্রায় পুরোটাই অবিকৃত রেখে সংস্কার করা হয়েছে। মন্দিরের গর্ভগৃহ থেকে শুরু করে ভোগের ঘর, নাটমন্দির, মূল মন্দির, বলির জায়গাও আমূল সংস্কার করা হচ্ছে। সেই কাজ প্রায় শেষের পথে। শনিবার প্রায় নিঃশব্দে মন্দিরের সোনার চূড়া খুলে দেওয়া হলেও খুব শীঘ্রই একটি অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বােধন হবে।

আরও পড়ুন- ঝাড়গ্রাম-বীরভূমের প্রার্থী ঘোষণা বিজেপির, ঝুলে রইল ডায়মন্ড হারবার

Previous articleঝাড়গ্রাম-বীরভূমের প্রার্থী ঘোষণা বিজেপির, ঝুলে রইল ডায়মন্ড হারবার
Next articleজনগর্জন সভা: গরমকে বলে বলে গোল দিয়ে কুলপির অভিষেকের সভায় জনজোয়ার