অরুণাচলে চিনকে ‘সামলাতে’ হিমসিম ভারত, বদলে গেল ৩০ জায়গার নাম!

চতুর্থবার অরুণাচল প্রদেশের বিভিন্ন এলাকার বদল করে তালিকা প্রকাশ করল চিন। এই রাজ্যের ৩০টি জায়গার নাম বদলে চিনা নাম রাখল বেজিং

ক্ষমতা আসার পর পাকিস্তানের বিরুদ্ধে বারবার যুদ্ধ ঘোষণা করে যে দেশভক্তির জিগির তোলার চেষ্টা করেছে বিজেপি, তা যে শুধুই ভোটব্যাঙ্ক ভরানোর জন্য ফের প্রমাণ হয়ে গেল উত্তরপূর্বের চিন সীমান্তবর্তী অরুণাচলের বঞ্চনার ছবিতে। উত্তরপূর্বের সীমান্তনীতি, নিরাপত্তা নিয়ে যে বিজেপি এতটুকুও চিন্তিত নয় তা প্রমাণিত হয় যখন চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র লিন জিয়ান অরুণাচলের ৩০টি জায়গার নাম পরিবর্তনের ঘোষণা করেন। এই ঘটনার পরে ভারতের পক্ষ থেকে শুধুমাত্র কটাক্ষ প্রকাশ করে খালাস বিদেশমন্ত্রক।

চতুর্থবার অরুণাচল প্রদেশের বিভিন্ন এলাকার বদল করে তালিকা প্রকাশ করল চিন। এই রাজ্যের ৩০টি জায়গার নাম বদলে চিনা নাম রাখল বেজিং। ২০১৭ সালে প্রথম নাম বদল করেছিল চিন। তারপর ২০২১, ২০২৩ এবং শেষ ২০২৪। হংকংয়ের একটি দৈনিক সূত্রে জানা গিয়েছে, অরুণাচল প্রদেশকে চিন জাংনান নামে ডাকে। এরমধ্যে রয়েছে ১১টি বসতি এলাকা, ১২টি পার্বত্য অঞ্চল, ৪টি নদী, একটি হ্রদ, একটি পার্বত্য পথ ও একখণ্ড জমি। চিনা মন্ত্রকের তরফে ওই সব অঞ্চলের মানচিত্রও প্রকাশ করা হয়েছে।

তবে এই ঘটনাকে হালকাভাবেই নিচ্ছে ভারত। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, “আজ আপনার বাড়ির নাম আমি বদলে দিলে সেটা আমার হয়ে যাবে না। ঠিক সেই রকমই অরুণাচল প্রদেশ ভারতেরই ছিল, আছে এবং থাকবে।” অন্যদিকে, এই সমস্যা আলোচনার মাধ্যমে মেটানো সম্ভব বলে সোমবার বিশ্বভারতীতে দাবি করলেন দিল্লির চিনা দূতাবাস কর্তা মা চিয়া। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের চিন যাত্রার ১০০ বছর সম্পর্কে দু’দিন ব্যাপী আলোচনাসভা চলেছে বিশ্বভারতীতে। সেই সভায় যোগ দিয়ে দূতাবাস কর্তা বলেন, “অরুণাচল ঘিরে ভারত ও চিনের সমস্যা অস্বীকার করা যাবে না। এই সমস্যা সমাধানের চেষ্টা করছি। ভারত-চিনের মধ্যেই কূটনৈতিক ও সামরিক ক্ষেত্রে আলোচনা চলছে। এই সমস্যা সমাধান কঠিন। তবুও আমরা আশাবাদী যে, আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান হতে পারে।”

Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleজুন পর্যন্ত তাপপ্রবাহের আশঙ্কা! উদ্বেগ বাড়াচ্ছে মৌসম ভবনের পূর্বাভাস