আজকের দিনে কী ঘটেছিল? চলুন দেখে নেওয়া যাক

১৬৮০
ছত্রপতি শিবাজি
(১৬৩০-১৬৮০) এদিন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বীর যোদ্ধা হিসেবে খ্যাতিই শুধু নয়, নেতৃত্ব ছিল তাঁর মজ্জাগত। যে সেক্যুলারিজমের কথা আজকাল বারবার বলা হয়, শিবাজি মহারাজ প্রকৃত অর্থেই ছিলেন সেক্যুলার বা ধর্মনিরপেক্ষ শাসক। মুসলিমদের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক রেখে চলতেন। রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর শিবাজি উৎসব কবিতায় লিখেছেন : “মারাঠির সাথে আজি, হে বাঙালি, এক কণ্ঠে বলো ‘জয়তু শিবাজি’।”

১৯০৩

কমলাদেবী চট্টোপাধ্যায় (১৯০৩-১৯৮৮) এদিন ম্যাঙ্গালোরে জন্মগ্রহণ করেন। ছকভাঙা পথের দিশারি, ভারতের স্বাধীনতা সংগ্রামী। প্রথম ভারতীয় মহিলা হিসাবে বিধানসভা ভোটে লড়েছেন। নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করেছেন। হস্তশিল্পের পুনরুজ্জীবন নিয়ে কাজ করেছেন। অভিনয়ের সঙ্গে যুক্ত থেকেছেন। বাবা আন্নানথায়া ধারেশ্বর, মায়ের নাম গিরিজাবা। তাঁর বাবা-মায়ের মহাদেব গোবিন্দ রানাডে, গোপালকৃষ্ণ গোখলে, রামাবাই রানাডে এবং অ্যানি বেসন্তের মতো বিশিষ্টদের সঙ্গে যোগাযোগ ছিল। যা কমলাদেবীকে ছোট থেকেই জাতীয়তাবাদী আন্দোলনে উৎসাহী করে তুলেছিল। ১৯১৭ সালে ১৪ বছর বয়সে বিয়ে হয় কমলাদেবীর। কিন্তু বিয়ের দু’বছর পরেই বিধবা হন। তার পরে চেন্নাইয়ে রানি মেরি কলেজে পড়াশোনা শুরু করেন। সেখানে সুহাসিনী চট্টোপাধ্যায়ের সঙ্গে কমলার পরিচয় হয়। ভারতের কমিউনিস্ট পার্টির নেত্রী সুহাসিনী ছিলেন সরোজিনী নাইডুর ছোট বোন। এই সুহাসিনীই তাঁর ভাই হরীন্দ্রনাথ চট্টোপাধ্যায়ের সঙ্গে কমলাদেবীর পরিচয় করিয়ে দেন। হরীন্দ্রনাথ ছিলেন কবি-নাট্যকার-অভিনেতা। ২০ বছরের কমলাদেবীর বিয়ে হয় হরীন্দ্রনাথের সঙ্গে। প্রসঙ্গত, এই হরীন্দ্রনাথই সত্যজিৎ রায়ের ‘সোনার কেল্লা’য় সিধু জ্যাঠার ভূমিকায় অভিনয় করেছিলেন।

১৮৭৮

রাধাগোবিন্দ চন্দ্র (১৮৭৮-১৯৭৫) এদিন প্রয়াত হন। বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী। আজ থেকে ৮০/৮৫ বছর আগে হার্ভার্ড মানমন্দিরের ডিরেক্টর হ্যারোল্ড শ্যাপলি যশোর জেলায় একটা চিঠি পাঠিয়েছিলেন। চিঠিতে লেখা ছিল, “বিদেশ থেকে পরিবর্তনশীল নক্ষত্র সম্পর্কে আমরা যেসব পর্যবেক্ষণমূলক তথ্য পেয়ে থাকি তার মধ্যে আপনার দান অন্যতম। আমরা আপনাকে আন্তরিক শ্রদ্ধা জানাচ্ছি।” চিঠিটির প্রাপক যশোর জেলার কালেক্টরেট অফিসের সামান্য একজন কেরানি। মাসিক বেতন ১৫ টাকা। নাম রাধাগোবিন্দ চন্দ্র, যিনি তখনকার এন্ট্রান্স পরীক্ষাতেও পাশ করতে পারেননি। তিনিই রাত জেগে সামান্য তিন ইঞ্চি দূরবিন দিয়ে ১৯১৮-তে একটি নতুন নক্ষত্র অ্যাইকুলা ৩ সমগ্র এশিয়া ভূখণ্ডে প্রথম প্রত্যক্ষ করেন। তাঁর কাজে সহায়তা করার জন্য হার্ভার্ড মানমন্দির থেকে ১৯২৬-এ একটি শক্তিশালী দূরবিন সুদূর যশোরের পল্লিতে উপহার হিসেবে পাঠানো হয়। এই দূরবিনটি বর্তমানে কাভালু মানমন্দিরে রাখা আছে। রাধাগোবিন্দের শেষজীবন উত্তর বারাসতে প্রবল অর্থ কষ্টের মধ্যে কেটেছিল।

১৯৪৮

মার্শাল পরিকল্পনা গৃহীত হল এদিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর ইউরোপের পশ্চিম ও দক্ষিণের দেশগুলোতে গণতন্ত্রের বিকাশের জন্য সেখানকার অর্থনীতি চাঙ্গা করা দরকার, এই উপলব্ধি থেকেই জর্জ মার্শাল এই পরিকল্পনা প্রণয়ন করেন। এদিন মার্কিন প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যান তাতে স্বাক্ষর করে সেটিকে আইনে পরিণত করেন।

১৯৪৬

হোমা মাশারুকে হত্যা করা হয় এদিন। জাপানি সেনাপ্রধান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফিলিপিন্স দ্বীপপুঞ্জে জাপানি আগ্রাসনের নেতৃত্ব দেন। বাতান মৃত্যুমিছিলের খলনায়ক। ১৯৪২-এর এপ্রিলে বাতানে ৭৬ হাজার যুদ্ধবন্দিকে খতম করা হয় তাঁরই নির্দেশে। এর শাস্তিস্বরূপ এদিন তাঁর বিরুদ্ধে মৃত্যুদণ্ড কার্যকর করা হল।

২০১৬

পানামা পেপার ফাঁস হল এদিন। গোপন তথ্য ফাঁসের বৃহত্তম কাণ্ড এটি। এদিনের ফাঁস হওয়া কাগজের সূত্রে জানা যায় কোন কোন ধনকুবের কীভাবে কত অঙ্কের কর ফাঁকি দিয়েছেন।

১৯৭৩

হাতে ধরা যায় এরকম মোবাইল ফোন থেকে টেলিফোনে এদিন প্রথম কলটি করেন মোটোরালার এক কর্মী। তিনি আমেরিকান টেলিগ্রাম অ্যান্ড টেলিগ্রাফ কোম্পানির বেল ল্যাবরেটরিজে কলটি করেন।

১৯৬৯

মধু শীল (১৯০১-১৯৬৯) এদিন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রথম ভারতীয় হিসেবে সবাক চিত্রযন্ত্র বসান। ১৯০৬-তে নিজস্ব পদ্ধতিতে ‘মুক্তিস্নান’ ছবিতে রি-রেকর্ডিং ও প্লেব্যাক পদ্ধতির উন্নতি ঘটান। ডাবিংয়ের উপযোগী স্ক্রিপ্টোগ্রাফ যন্ত্রের আবিষ্কার করেন। ১৯৫২-তে ব্রিটিশ ইনস্টিটিউট অফ রেডিও ইঞ্জিনিয়ারস সংস্থার ফেলো হন।

Previous articleসাড়ে ৪ কেজি ওজন কমল কেজরির, মুখ্যমন্ত্রীকে নিয়ে উদ্বিগ্ন আপ
Next articleরাজ্যে বিজেপির মুখোশ সিপিএম-কংগ্রেস! এবারও শূণ্য হবে”! দাবি কুণালের