ভোটের মুখেই NDA শিবিরে ধাক্কা! বিহারে চিরাগের হাত ছেড়ে INDIA-কেই সমর্থনের ঘোষণা ক্ষুব্ধ ২২ নেতার

লোকসভা ভোটের (Loksabha Election) মুখেই এনডিএ (NDA) শিবিরে বড়সড় ধাক্কা! এবার টিকিট ‘বন্টন’ নিয়ে বিহারের রাজনীতিতে রীতিমতো শোরগোল ফেলে দিলেন চিরাগ পাসোয়ানের (Chirag Paswan) দলের ২২ নেতা। এবার ভোট সামনে আসতেই দলের শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে রীতিমতো ‘বিদ্রোহ’ ঘোষণা করে জানিয়ে দিলেন, এনডিএ নয়, লোকসভা নির্বাচনে তাঁরা বিরোধী জোট INDIAকে সমর্থন করবেন। তবে শুধু চিরাগের দলের নেতারাই নন, বিদ্রোহীদের মধ্যে রয়েছেন লোক জনশক্তি পার্টি-র প্রাক্তন বিধায়ক এবং সর্বভারতীয় সাধারণ সম্পাদকও। ইতিমধ্যে, চিরাগের দলের ২২ নেতাই দলের সঙ্গে সমস্ত সম্পর্ক ত্যাগ করেছেন বলে খবর। তাঁদের অভিযোগ টাকার বিনিময়ে দলের বাইরের লোকেদের প্রার্থী করা হয়েছে।

এদিকে চিরাগের বিরুদ্ধে ‘গাজোয়ারির’ অভিযোগ তুলে দল থেকে ইস্তফা দেওয়ার কারণ ব্যাখ্যা করে প্রাক্তন সাংসদ রেণু কুশওয়াহা বলেন, দলের লোকেদের প্রার্থী না করে বাইরের লোকেদের টিকিট দেওয়া হচ্ছে। তারপরই চিরাগকে আক্রমণ করে তিনি বলেন, আমরা কি আপনার দলের কর্মচারী, যারা আপনার জন্য খেটে আপনাকে নেতা বানাবে? যদিও এরপরই বিক্ষুব্ধ ২২ নেতার রাজনৈতিক অবস্থান স্পষ্ট করে প্রাক্তন বিধায়ক তথা চিরাগের দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সতীশ কুমার জানান, তাঁরা লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ-কে নয়, বিরোধী জোট INDIA-কে সমর্থন করবেন। ২০১৯ সালে এনডিএ-র শরিক হিসাবে বিহারের ছ’টি লোকসভা আসনে প্রতিদ্বন্দ্বিতা করে সবকটি আসনেই বিপুল ভোটে জিতেছিল সাবেক লোক জনশক্তি পার্টি। তবে রামবিলাসের মৃত্যুর পর একেবারে দু’ভাগে বিভক্ত হয়ে যায় তাঁর দল এলজেপি। রামবিলাসের রাজনৈতিক উত্তরাধিকার নিয়ে চিরাগ এবং তাঁর কাকা পশুপতির মধ্যে মতবিরোধ দেখা যায়। এরপরই ২০২০ সালের বিহার বিধানসভা নির্বাচনের আগে এনডিএ ছাড়েন চিরাগ। কিন্তু নিজের দল রাষ্ট্রীয় লোক জনশক্তি পার্টিকে নিয়ে এনডিএ-তেই থেকে যান পশুপতি। তবে সম্প্রতি চিরাগ আনুষ্ঠানিকভাবে এনডিএ-তে ফেরেন।

তবে বিদ্রোহী নেতাদের তালিকায় আরও রয়েছেন রবীন্দ্র সিং, অজয় কুশওয়াহা, সঞ্জয় সিং এবং দলের রাজ্য সাধারণ সম্পাদক রাজেশ ডাঙ্গি। আসন্ন লোকসভা নির্বাচনে এনডিএ জোটের শরিক হিসাবে বিহারের ৪০টি লোকসভা আসনের মধ্যে ৫টিতে লড়ছে চিরাগের দল। তবে আচমকা দলের ২২ নেতা সঙ্গ ছাড়ায় চিরাগের পাশাপাশি মাথাব্যাথা বাড়ছে কেন্দ্রের মোদি সরকারের।

Previous articleএকেই ম্যাচ হার তার উপর মোটা জরিমানা, আইপিএল-এর শুরুতেতি সমস্যায় ঋষভ পন্থের দিল্লি
Next articleদ্বাদশ শ্রেণীর ইতিহাস বইয়ে রদবদল, হরপ্পাই ভারতের প্রাচীনতম সভ্যতা !