রাজভবনের ‘তুঘলকি’ সিদ্ধান্ত, অবিলম্বে গৌড়বঙ্গের উপাচার্যের অফিস সিল করার নির্দেশ

এবার গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের (Gourbanga University) রেজিস্ট্রারকে (Registrar) চিঠি দিয়ে অপসারিত উপাচার্যের (vice Chancellor) চেম্বার অবিলম্বে বন্ধের নির্দেশ রাজভবনের (Rajbhawan)। শুক্রবার সন্ধ্যায় রাজভবনের তরফে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে মেইল পাঠিয়ে এমনই নির্দেশ দেওয়া হয়েছে। আর রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোসের (C V Ananda Bose) এমন গাজোয়ারি পদক্ষেপে রাজ্য-রাজভবন সংঘাত কোন পর্যায়ে পৌছয় সেদিকে নজর থাকবে। শুক্রবার সন্ধ্যায় সাংবাদিক সম্মেলন করে রাজ্যপালের তুঘলকি আচরণের কড়া সমালোচনা করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। পাশাপাশি তিনি সাফ জানান, রাজ্যপাল এক্তিয়ার বহির্ভূতভাবেই শিঙ্গাঙ্গনে গৈরিকিকরনের চেষ্টা করছেন। উনি যা যা অভিযোগ করছেন তা ভিত্তিহীন। ইতিমধ্যে যা যা প্রয়োজনীয় পদক্ষেপ তা নেওয়া হয়েছে। তবে আচার্যের এমন পদক্ষেপে শিক্ষাব্যবস্থায় চরম ক্ষতি হচ্ছে বলে মনে করিয়ে দেন শিক্ষামন্ত্রী।

এদিন রাজভবনের তরফে মেইল পাঠিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে সাফ নির্দেশ দেওয়া হয়েছে কোনওমতেই যেন অপসারিত উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে দেওয়া না হয় সেই বিষয়ে নজর রাখতে হবে। প্রয়োজনে পুলিশের সাহায্য নিয়ে অপসারিত উপাচার্য রজতকিশোর দে-কে আটকানোরও নির্দেশ দিয়েছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের কার্যকরী উপাচার্য হিসাবে গত আগস্ট মাসে দায়িত্ব পান রজতকিশোর দে। রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোসই তাঁকে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পদে আসীন করেন। কিন্তু আচমকা ভোটের মুখেই ন’ মাসের মাথায় সেই আচার্যই পদ থেকে রজতকিশোর দে-কে সরিয়ে দিলেন আচার্য।


এদিকে আচার্যের এই সিদ্ধান্তের বিরোধিতা করে ইতিমধ্যে প্রয়োজনীয় তাস সাজিয়ে রাখছে রাজ্য।সম্প্রতি, রজতকিশোর দে-কে উপাচার্য হিসাবেই কাজ চালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয় শিক্ষা দফতরের তরফে। আর তার মধ্যেই এবার জোর করে রাজ্যের সঙ্গে সংঘাতের চেষ্টা রাজ্যপাল বোসের।


Previous articleঘাটালে অভিষেক-দেবের রবিবাসরীয় রোড শো-এ জনজোয়ার হবে: বলছে তৃণমূল
Next articleভোটের মাঝেই মাধ্যমিকের ফলপ্রকাশ? কী জানাচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ