সুপারহিট তৃণমূলের প্রচার গান, মাত্র তিন দিনেই শুনলেন ১ কোটি মানুষ!

এবার লোকসভা নির্বাচনেও দলকে উদ্বুদ্ধ করতে বিজেপি সরকারের বাংলা বিরোধী কার্যকলাপকে মানুষের কাছে পৌঁছে দিতে কখনও বিশেষ ভিডিও কখনও বা প্রচার গান প্রকাশ করেছে তৃণমূল।

‘জনগণের গর্জন, বাংলা বিরোধীদের বিসর্জন’ – লোকসভা নির্বাচন ২০২৪-এ (Loksabha Election 2024) এটাই তৃণমূল কংগ্রেসের থিম সং। প্রচার গানের প্রথম ঝলক মিলেছিল গত ১০ মার্চ ব্রিগেডের ময়দানে। রাজনীতির র‌্যাম্পে হেঁটে যখন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) জনসংযোগ করছিলেন তখন ব্যাকগ্রাউন্ডে এই গানে মেতে ছিলেন ঘাসফুলের নেতা, কর্মী, সৈনিক থেকে সাধারণ মানুষ। গত বৃহস্পতিবার অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেসের (AITC ) সাইট থেকে অফিশিয়ালি এই গানের ভিডিও প্রকাশ করা হয়। মাত্র তিন দিনে প্রায় ১ কোটি মানুষ এই গানের ভিডিও দেখেছেন বলে খবর মিলেছে। এত কম সময়ের মধ্যে প্রচার গানকে জনপ্রিয় করে তোলার জন্য বাংলার মানুষকে ধন্যবাদ জানিয়েছে রাজ্যের শাসক দল।

২০২১ সালের ‘খেলা হবে’ (Khela Hobe) স্লোগান আজও মানুষের মনে বিশেষ জায়গা নিয়ে আছে। পঞ্চায়েত নির্বাচনের আগে তৃণমূলের ‘নবজোয়ার যাত্রা’র একটি থিম সং প্রকাশ করা হয়েছিল। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) কর্মসূচিতে বারবার সেই গান বেজেছে আর রাজনৈতিক লড়াইয়ের অনুপ্রেরণা পেয়েছেন তৃণমূলের সৈনিকরা।

এবার লোকসভা নির্বাচনেও দলকে উদ্বুদ্ধ করতে বিজেপি সরকারের বাংলা বিরোধী কার্যকলাপকে মানুষের কাছে পৌঁছে দিতে কখনও বিশেষ ভিডিও কখনও বা প্রচার গান প্রকাশ করেছে তৃণমূল। ২৪-এর ভোটে সবুজ শিবিরের স্লোগান, ‘জনগণের গর্জন, বাংলা বিরোধীদের বিসর্জন’। এই মিউজিক ভিডিওর মাধ্যমে একদিকে যেমন কেন্দ্রীয় বঞ্চনার কথা তুলে ধরা হয়েছে তার পাশাপাশি বাংলার মানুষের স্বতঃস্ফূর্ত উচ্ছ্বাস আর তৃণমূল কংগ্রেসের লড়াইকে দক্ষ ভাবে প্রতিষ্ঠিত করা গেছে।

NIA-BJP যৌথ ষড়যন্ত্র ফাঁস তৃণমূলের: সাদা খাম হাতে SP ধনরামের ফ্ল্যাটে বিজেপি নেতা! 

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছে, দলকে অনুপ্রেরণা দিতে যেভাবে গানের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কর্মসূচির ক্লিপিংস ধরা পড়েছে তা আদতে ভোকাল টনিক হিসেবে কাজ করবে নেতাকর্মীদের মধ্যে। ‘খেলা হবে’ স্লোগানের জনপ্রিয়তার পাশাপাশি তৃণমূলের নতুন গান আরও কত মানুষের কাছে পৌঁছে যায়, এখন সেটাই দেখার।

Previous articleআত্মতুষ্টির জায়গা নেই: পুরুলিয়ায় দলের নেতৃত্বকে রাস্তায় নেমে প্রচারের নির্দেশ তৃণমূল সভানেত্রীর
Next articleঝড়ের দাপটে সেতু থেকে সোজা নিচে! গাড়ি উল্টে দুর্ঘটনার কবলে তৃণমূল নেতা