ভারতের জাতীয় পতাকাকে অপমান! বিতর্কের মুখে পড়ে ক্ষমাপ্রার্থনা মালদ্বীপের মন্ত্রীর

সময় গড়ালেও পিছু ছাড়ছে না মালদ্বীপ (Maldives) বিতর্ক। এবার ভারতের জাতীয় পতাকার (National Flag) অবমাননা করলেন মালদ্বীপের এক সাসপেন্ডেড (Suspended Minister) মন্ত্রী। তাঁর পোস্ট ঘিরে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। যদিও পরে চরম বিতর্কের মুখে পড়ে ক্ষমা চাইতে বাধ্য হয়েছেন তিনি। কী নিয়ে এত বিতর্ক? সম্প্রতি , মালদ্বীপের সাসপেন্ডেড মন্ত্রী মারিয়াম শিউনা (Mariyam Shiuna) বিরোধী দলকে আক্রমণ করেতে একটি পোস্ট করেছিলেন, তাতে ওই দলের প্রতীকের উপরে একটি অংশ বিকৃত করে অশোক চক্র দেখতে পাওয়া যায়। মা নিয়ে শুরু হয় জোর বিতর্ক। এবার বিতর্কে ধামাচাপা দিতে আসরে নামতে বাধ্য হলেন ওই মন্ত্রী।

মারিয়াম মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর পার্টিরই সদস্য। মলদ্বীপ-ভারতের কূটনৈতিক সম্পর্কের টানাপোড়েনের শুরুতেও বিতর্কে ওতপ্রোতভাবে জড়িয়েছিলেন মারিয়াম। তবে সামনেই মলদ্বীপের নির্বাচন। নির্বাচনে বিরোধী দলকে আক্রমণ করতেই এমন পোস্ট করেছিলেন মালদ্বীপের বরখাস্ত হওয়া মন্ত্রী। বর্তমানে ওই পোস্টটি ডিলিট করে দিলেও, জানা গিয়েছে, ওই বরখাস্ত হওয়া মন্ত্রী বিরোধী দলের প্রচারের পোস্টারের ছবি পোস্ট করেছিলেন। সেখানে ওই দলের লোগোর বদলে অশোক চক্র দেখা যায়। তবে বিতর্কের মুখে পড়তেই মালদ্বীপের সাসপেন্ড হওয়া মন্ত্রী মারিয়াম ছবিটি ডিলিট করে দেন। পরে তিনি সোশ্যাল মিডিয়ায় লেখেন, সম্প্র্রতি একটি সোশ্যাল মিডিয়া পোস্ট বহু মানুষের নজর কেড়েছে এবং তা নিয়ে সমালোচনাও হয়েছে। যদি আমার পোস্টে কোনও ভুল-ভ্রান্তি তৈরি হয়, তবে তার জন্য আমি ক্ষমা চেয়ে নিচ্ছি।”

তিনি আরও লেখেন, “আমি জানতে পেরেছি যে মালদ্বীপের বিরোধী দল এমডিপি-র প্রতীকের সঙ্গে ভারতের জাতীয় পতাকার মিল রয়েছে। আমি স্পষ্টভাবে জানাতে চাই, এটি সম্পূর্ণভাবে অনিচ্ছাকৃত ভুল। যদি কোনও ভুল বোঝাবুঝি তৈরি হয়, তার জন্য ক্ষমা চাইছি।

Previous articleস্ত্রীর চাকরি খেয়েছিলেন, ভোট বৈতরণী পেরোতে সেই শিক্ষিকার স্বামীই ভরসা অভিজিতের!
Next article১৯ কেজি গাঁজা ইঁদুর সাবাড় করেছে! আদালতে আজব দাবি পুলিশের