কীভাবে পোস্টাল ব্যালটে সাংবাদিকদের ভোট, জারি নির্দেশিকা

রাজ্যের নির্দেশিকায় জানানো হয়েছে সাংবাদিকদের পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার জন্য একটি ফর্ম ফিলাপ করতে হবে। ফ্রমটি পরীক্ষার জন্য নোডাল অফিসারের কাছে দিতে হবে

২০২৪ সালে লোকসভা নির্বাচন ও বিধানসভার উপনির্বাচনে সাংবাদিকদের পোস্টাল ব্যালটে (postal ballot) ভোট দেওয়ার স্বীকৃতি দিয়েছে নির্বাচন কমিশন। এবার সেই স্বীকৃতির সুবিধা কীভাবে লোকসভা নির্বাচনে সাংবাদিকরা প্রয়োগ করতে পারবেন, তা জানিয়েও নির্দেশিকা প্রকাশ করা হল রাজ্য সরকারের তরফে। রাজ্যের নির্দেশিকায় জানানো হয়েছে সাংবাদিকদের (journalist) পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার জন্য একটি ফর্ম ফিলাপ করতে হবে। ফ্রমটি পরীক্ষার জন্য নোডাল অফিসারের (Nodal Officer) কাছে দিতে হবে। তারপরে ফর্ম রিটার্নিং (Returning Officer) অফিসারের কাছে জমা দিতে হবে।

সাংবাদিকদের জন্য প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে টুয়েল্ভ ডি (12 D) ফর্মটি ডাউনলোড করতে হবে। সেই ফর্ম ফিলাপ করে লোকসভা কেন্দ্রের সংশ্লিষ্ট নোডাল অফিসারের কাছে ভেরিফিকেশনের জন্য দিতে হবে। ভেরিফাই (verify) হওয়া ফর্ম জমা দিতে হবে আরও-র কাছে। যে কেন্দ্রের জন্য পোস্টাল ব্যালটের আবেদন, সেই কেন্দ্রে নির্বাচনের বিজ্ঞপ্তি জারির ৫ দিনের মধ্যে ভেরিফাই হওয়া ফর্ম রিটার্নিং অফিসারের কাছে পৌঁছানোর নির্দেশ দেওয়া হয়েছে। কলকাতা উত্তর ও দক্ষিণ কেন্দ্রের সাংবাদিকদের জন্য নবান্নে নোডাল অফিসার শান্তনু চক্রবর্তীর কাছে ভেরিফিকেশনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

 

Previous articleনিজের ফিটনেস নিয়ে মুখ খুললেন কোহলি, জানালেন ফিটনেসের মান কমে গেলে নিজের উপরই বিরক্ত হন তিনি
Next articleধূপগুড়ি মহকুমার কথা রেখেছেন, এবার জোড়া সেতুর প্রতিশ্রুতি অভিষেকের