নিশীথের গাড়ি তল্লাশিতে বাধা, আসল রূপ বেরিয়ে এল বিজেপির

কমিশনের নিয়ম মেনেই তল্লাশিতে বিজেপি সাংসদের প্রতিক্রিয়া বিজেপির আসল রূপ প্রকাশ করেছে মঙ্গলবার। রবিবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হেলিকপ্টারের তল্লাশির পরে তৃণমূলের পক্ষ থেকে প্রশ্ন তোলা হয়েছিল বিজেপির নেতৃত্বদের হেলিকপ্টারে তল্লাশির সাহস কী কেন্দ্রের আধিকারিকরা দেখাতে পারবেন

কেন্দ্রীয় মন্ত্রীর গাড়িতে কেন তল্লাশি হবে? নির্বাচন কমিশনের নিয়ম মেনে নাকা চেকিংয়ে পুলিশ ও ম্যাজিস্ট্রেট (magistrate) পর্যায়ের আধিকারিককে আটকানোর প্রবল চেষ্টা করলেন নিশীথ প্রামাণিকের (Nisith Pramanik)। গাড়ি থেকে নেমে এসে নিজেই পুলিশ ও আধিকারিকদের সঙ্গে বচসায় জড়ান। শেষ পর্যন্ত প্রশাসনের প্রতিরোধে তল্লাশি হয় তাঁর গাড়িও। তবে দেশের ক্ষমতাসীন দল হওয়ায় যে জমিদারি মেজাজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর মন্ত্রীসভার সদস্যরা দেখিয়ে থাকেন তারই প্রতিফলন মঙ্গলবার কোচবিহারে নিশীথ প্রামাণিকের আচরণে দেখা গেল। নাকি কিছু সত্যিই লুকানোর ছিল বলে বাধা দেওয়ার প্রবল চেষ্টা, প্রশ্ন রাজনৈতিক মহলে।

মঙ্গলবার বিকালে কোচবিহারের দেওয়ানহাট এলাকায় নাকা চেকিং চলার সময় সব গাড়ির সঙ্গে আটকানো হয় নিশীথ প্রামাণিকের কনভয়ও (convoy)। গাড়ি তল্লাশি করতে চাইলে প্রথমেই নিশীথের নিরাপত্তারক্ষীরা প্রতিবাদ করেন। তারপরই তেড়ে আসেন নিশীথ প্রামাণিক। পুলিশ কর্মীরা বারবার ম্যাজিস্ট্রেটের উপস্থিতির কথা বললেও তর্কে জড়িয়ে পড়েন নিশীথ ও তাঁর নিরাপত্তারক্ষীরা। এরপর ভিডিও ক্যামেরার সামনে তল্লাশির অনুমতি দেন তিনি। আবার তল্লাশি চলাকালীন বারবার কোথাও ফোন করে নালিশ করতে থাকেন, চেষ্টা করেন তল্লাশি কোনওভাবে বন্ধ করার।

রবিবার বেহালা ফ্লাইয়িং ক্লাবে (Behala Flying Club) অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হেলিকপ্টারে তল্লাশি চালাতে যান আয়কর দফতরের (Income Tax) আধিকারিকরা। নিরাপত্তারক্ষীরা সেই তল্লাশির ছবি তুললে কেন্দ্রীয় এজেন্সির আধিকারিকরা তা মুছে ফেলতে বাধ্য করেন। এরপর তল্লাশিতে কিছু না পেয়ে হেলিকপ্টারের ট্রায়াল রানে বাধা দেন আধিকারিকরা। এর অভিযোগ কমিশনে জানালে সোমবার কমিশনের আধিকারিকরা স্বীকার করেন রবিবার একটা ভুল হয়েছিল, যদিও অভিযোগের কোনও উত্তর দেওয়া হয়নি। রাজ্যের শাসকদলকে কোনওভাবে সাহায্য তো দূরের কথা, রাজ্যের তরফ থেকে সবরকম সহযোগিতার পরেও তৃণমূল নেতা কর্মীদের নিয়মের নামে বারবার হেনস্তা করাটাই যেন রীতি হয়ে দাঁড়িয়েছে।

অন্যদিকে কমিশনের নিয়ম মেনেই তল্লাশিতে বিজেপি সাংসদের প্রতিক্রিয়া বিজেপির আসল রূপ প্রকাশ করেছে মঙ্গলবার। রবিবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হেলিকপ্টারের তল্লাশির পরে তৃণমূলের পক্ষ থেকে প্রশ্ন তোলা হয়েছিল বিজেপির নেতৃত্বদের হেলিকপ্টারে তল্লাশির সাহস কী কেন্দ্রের আধিকারিকরা দেখাতে পারবেন? সেটা দেখালে কীভাবে বিজেপির পক্ষ থেকে প্রতিরোধ হবে তা দুদিনের মধ্যে নিশীথ প্রামাণিকই প্রমাণ করে দিলেন।

 

Previous articleপ্রাথমিক শিক্ষক নিয়োগ মামলার নতুন প্যানেলেও বেনিয়মের অভিযোগ, হাই কোর্টে চাকরি প্রার্থীরা
Next article“মামদোবাজি চলবে না, কোনও বাপের ব্যাটার হিম্মত নেই!” রামনবমী নিয়ে বেলাগাম দিলীপ