বৃষ্টির আশায় জল! কলকাতা-সহ দক্ষিণবঙ্গে এপ্রিলজুড়ে তাপপ্রবাহের ইঙ্গিত

টানা আট দিন ধরে দক্ষিণবঙ্গে চলছে তাপপ্রবাহ। বেলা ১১টার পর বাড়ির বাইরে পা রাখতে গেলে রীতিমতো কঠিন পরীক্ষার সম্মুখীন হতে হচ্ছে রাজ্যবাসীকে। তবে এখন চাতক পাখির মতো একটু বৃষ্টির আশায় দিন গুনছেন সাধারণ মানুষ। তবে বৃহস্পতিবার তাঁদের আশায় কার্যত জল ঢেলে আপাতত আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) বার্তা, এপ্রিল মাস জুড়ে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের (Heatwave) সম্ভাবনা রয়েছে। এমনকি মে মাসের প্রথম সপ্তাহেও এই ভোগান্তি অব্যাহত থাকবে।
দক্ষিণবঙ্গে গত সোম এবং মঙ্গলবার গরম কিছুটা কমেছিল। কোনও কোনও এলাকায় ছিটেফোঁটা বৃষ্টির জন্য তিলোত্তমাতেও স্বস্তি আসে। কিন্তু, বুধবার থেকে ফের একবার হাওয়া বদল শুরু হয়েছে। বেড়েছে সর্বোচ্চ তাপমাত্রা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপর তাপমাত্রা থাকবে। বৃহস্পতিবারও কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশাপাশে থাকতে পারে বলে খবর। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়ালের কাছাকাছি। গতকাল অর্থাৎ বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮১ শতাংশ এবং সর্বনিম্ন ৩০ শতাংশ। এদিকে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিয়ে পাঁচ জেলায় লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এই জেলাগুলি হল ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান।
তবে বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর সাফ জানিয়েছে এপ্রিল মাসের শেষে কলকাতার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। আপাতত কলকাতায় বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং উত্তর ২৪ পরগনাতে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। শুক্রবার এই পরিস্থিতি তৈরি হতে পারে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং উত্তর ২৪ পরগনা, বীরভূম এবং বাঁকুড়াতে। শনি এবং রবিবার তাপপ্রবাহের পরিস্থিতি চলবে দক্ষিণবঙ্গজুড়ে।
কিন্তু উত্তরবঙ্গের কিছু জেলায় এদিন বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর। শুক্রবার বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং,আলিপুরদুয়ার , কোচবিহার এবং জলপাইগুড়িতে। তাপপ্রবাহ হতে পারে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে।

Previous articleআজ জুন-দেবাংশুর সমর্থনে প্রচার মমতার, পুরুলিয়ায় দলীয় বৈঠকে অভিষেক
Next articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ