“শ্রমিকরা সম্পদ”, আন্তর্জাতিক শ্রমিক দিবসে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর, তুলে ধরলেন কেন্দ্রীয় বঞ্চনাও!

আন্তর্জাতিক শ্রমিক দিবসে (International Workers’ Day)সকলকে শুভেচ্ছা জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মে দিবস উপলক্ষ্যে আজ বুধবার একটি টুইট করেন তিনি। বাংলার সমস্ত শ্রমিকদের সম্পদ‌‌ বলে উল্লেখ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

তুলে ধরলেন বাংলার প্রান্তিক শ্রমিকদের প্রতি কেন্দ্রের মোদি সরকারের বিমাতৃসুলভ আচরণের কথা। লিখলেন, ”আমাদের সকল শ্রমিক ভাই-বোনকে জানাই আন্তর্জাতিক শ্রমিক দিবসের আন্তরিক শুভেচ্ছা। শ্রমিকরা আমাদের সমাজের সম্পদ। তাঁদের নিয়ে আমরা গর্বিত। আমি সবসময় তাঁদের পাশে থাকি। ‘বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা’র মতো যুগান্তকারী প্রকল্প চালু করা থেকে কেন্দ্রের কাছ থেকে ১০০ দিনের কাজের টাকা পাওয়া থেকে বঞ্চিত রাজ্যের ৫৯ লক্ষ গ্রামীণ শ্রমিকের টাকা রাজ্যের নিজস্ব তহবিল থেকে মিটিয়ে দেওয়া – বরাবর আমরা সকল ক্ষেত্রে শ্রমিক ভাই-বোনেদের পাশে থেকেছি, আগামীতেও থাকবো।”

বিশ্বজুড়ে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন এই মে দিবস। দেশে-বিদেশে প্রতি বছর এই দিনটি শ্রমিক দিবস হিসেবে পালিত হয়। উল্লেখ্য, ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে সামিল হয়েছিলেন। সেদিনের সেই আত্মত্যাগের মধ্যদিয়ে শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিক আন্দোলনের সেই দিনটিকেই তারপর থেকে গোটা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হয়। গোটা রাজ্যজুড়েই শ্রমিক দিবস পালনে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। কলকাতা শহরেও রাজনৈতিক দলগুলির তরফে শ্রমিক দিবস পালন করা হচ্ছে।

Previous articleদিল্লির একাধিক স্কুল উড়িয়ে দেওয়ার হুমকি! চলছে জোর তল্লাশি
Next articleপ্লেন কিনতে চান বলিউড বাদশা! শাহরুখের ইচ্ছে শুনে সমাজমাধ্যমে হইচই