তাপপ্রবাহকে গুডবাই! শনিবার থেকেই হাওয়া বদলের ইঙ্গিত আলিপুরের

অবশেষে সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। শনিবার হাওয়া অফিসের তরফে সাফ জানানো হয়েছে তাপপ্রবাহের আঁচ থেকে মুক্তি পেতে চলেছে কলকাতা(kolkata)-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। রবিবার থেকেই বৃষ্টিতেও ভিজতে পারে কলকাতা। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সোমবার থেকে বুধবার পর্যন্ত রাজ্যের সব ক’টি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে। আর তার জেরেই কিছুটা হলেও আপাতত দহনজ্বালা থেকে সাময়িক মুক্তি পাবেন রাজ্যবাসী।

এদিন হাওয়া অফিস জানিয়েছে শনিবার থেকেই দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদীয়া জেলায় তাপপ্রবাহে ইতি হতে চলেছে। তবে শনিবার তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে। এদিকে রবিবার কলকাতা, দুই ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব মেদিনীপুর এবং নদিয়ায় বৃষ্টিপাত শুরু হতে পারে। অন্যদিকে সোমবার থেকে রাজ্যের বাকি জেলাগুলিতেও ঝড়বৃষ্টি শুরু হবে বলে হাওয়া অফিস জানিয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগর থেকে পর্যাপ্ত জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। আর সে কারণেই রাজ্যে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, সোমবার থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এর ফলে তাপমাত্রাও বেশ খানিকটা কমবে। আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা অন্তত তিন থেকে চার ডিগ্রি কমবে বলে জানিয়েছেন আবহবিদেরা।


তবে শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গেও রবিবার থেকেই ঝড়বৃষ্টি হওয়ার কথা। বুধবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। দুই দিনাজপুর এবং মালদহে সোমবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই। মঙ্গল থেকে বৃষ্টি হতে পারে এই তিন জেলাতেও। পাশাপাশি শনিবার কলকাতার আকাশ মোটের উপর পরিষ্কার থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩.৮ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। তবে সমুদ্রে আবহাওয়া খারাপ হওয়ার সম্ভাবনা থাকায় সোম এবং মঙ্গলবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Previous articleকৈখালির গেঞ্জি কারখানায় বিধ্বংসী অগ্নিকাণ্ড! ঘন্টাখানেকের চেষ্টায় নিয়ন্ত্রণে 
Next articleরাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ! রাজভবনের কাছে সিসিটিভি ফুটেজ চাইল পুলিশ