ব্যাটসম্যান ‘লাক্সারি’, বোলার ‘নেসেসিটি’, ক্রিকেট ধারাভাষ্যকার সৃজিতের নয়া বাণী!

কখনও বিতর্কিত সিনেমা করার জন্য কখনও আবার বাড়িতে সাপ পোষ্য হিসেবে রাখার জন্য শিরোনামে চলে আসেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক সৃজিত মুখোপাধ্যায় (Srijit Mukherji)। তবে এবার বিনোদনের অনুপ্রবেশ ঘটলো খেলার মাঠে। কারণ ঝুলন গোস্বামীর (Jhulan Goswami) সঙ্গে ক্রিকেট কমেন্টেটর হিসেবে সৃজিত মুখোপাধ্যায়ের ছবি নেট দুনিয়ায় ভাইরাল হতেই সবাই চমকে উঠেছেন। অবশ্য পরিচালকের খেলা প্রীতির কথা কারোর অজানা নয়। তবে ২২ গজের আড্ডায় বোলার সংরক্ষণ নিয়ে বেশ গম্ভীর বার্তাও দিয়েছেন তিনি।

 

আইপিএলের মরশুমে বারবার দেখা গেছে টলিউড কিংবা বলিউডের সেলিব্রেটিরা কমেন্ট্রি বক্সে ক্রিকেট সংক্রান্ত নানা আলোচনা করছেন। এবার সেই তালিকায় সৃজিত। একটা সময় নিয়মিত ক্রিকেট খেলতেন বাংলা ইন্ডাস্ট্রির প্রথম সারির এই পরিচালক। অর্থনীতি পড়াশোনার সময় একাধারে ব্যাটসম্যান ও উইকেটরক্ষক ছিলেন। এবার নিজের খেলা প্রীতিকে সিনেমার পর্দায় তুলে আনতে চাইছেন। ১৯৭১ সালে ভারতীয় ক্রিকেটের উত্থান নিয়ে ছবি করার পরিকল্পনা রয়েছে সৃজিতের। সেই কারণেই কি ধারাভাষ্যকার পদে অবতীর্ণ হলেন? সম্প্রতি ভারতীয় মহিলা দলের প্রাক্তন অধিনায়ক ঝুলন গোস্বামীর সঙ্গে ক্রিকেটের আড্ডায় মজলেন সৃজিত। শুধু তাই নয় ব্যাটার সর্বস্ব ২২ গজে বোলারদের পক্ষে সওয়াল করলেন। তাঁর কথায়, “ব্যাঘ্র প্রকল্পের মতো আমাদের বোলার প্রকল্প চালু করতে হবে। না হলে বিলুপ্তির পথে চলে যাবেন বোলাররা।” খেলার মাঠে বিনোদনের প্রবেশ নিয়েও আড্ডা দিলেন ঝুলন- সৃজিত। পরিচালকের কথায়, “আমরা যখন ছোটবেলায় ক্রিকেট খেলতাম, বোলার বাড়ি থেকে নিজের বল নিয়ে আসত।এর পরে তো দেওয়াল ক্রিকেট হবে! দেওয়ালে বল ছুড়ে ব্যাটিং করা হবে।’’

আলোচনায় প্রাক্তন ক্রিকেটার ঝুলন গোস্বামী জানান, বিনোদনের জন্য ক্রিকেটের মাঠ থেকে বোলারদের সরিয়ে দেওয়া হচ্ছে! বেশি রান, বেশি স্কোরের পিছনে ছুটছে সকলে। সৃজিত বলেন এভাবে চলতে থাকলে খুব তাড়াতাড়ি বিলুপ্তির পথে চলে যাবেন বোলাররা।

 

Previous articleঠাকুর ঘরে কে…? হারের আশঙ্কায় আগেভাগে ‘ষড়যন্ত্র’ তত্ত্ব খাড়া করলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়!
Next articleনির্বাচনের মধ্যে কেজরিওয়ালের মুক্তি অত্যন্ত সহায়ক হবে: মমতা বন্দ্যোপাধ্যায়