প্রকাশিত হল CBSE-র দ্বাদশ শ্রেণির ফলাফল, পাশের হারে ছেলেদের টেক্কা মেয়েদের

সোমবার দেশে চতুর্থ দফার লোকসভা নির্বাচনের মধ্যেই দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশ করল সিবিএসই (CBSE)। চলতি বছর প্রায় ৩৯ লক্ষ পড়ুয়া সিবিএসই-র দশম এবং দ্বাদশের পরীক্ষায় বসে। আজ তাদের ভাগ্য নির্ধারণের পালা। দ্বাদশের পাশাপাশি আজই দশমের ফলাফলও প্রকাশ করবে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন। চলতি বছর পাশের হার ৮৭.৯৮ শতাংশ। গত বছরের তুলনায় এবারের পাশের হার ০.৬৫ শতাংশ বেড়েছে। গত বছর পাশের হার ছিল ৮৭.৩৩ শতাংশ। তবে আইসিএসই-র পর এবার সিবিএসই-র ফলাফলেও চমক মেয়েদের (Girls)। ছেলেদের পাশের হার যেখানে ৮৫.১২ শতাংশ, সেখানে মেয়েদের পাশের হার ৯১.৫২ শতাংশ।


চলতি বছর মোট ১৬২১২২৪ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন। এদের মধ্যে পাশ করেছে ১৪২৬৪২০ জন। পাশের হারের নিরিখে দেশের মধ্যে প্রথম হয়েছে তিরুবনন্তপুরম (৯৯.৯১ শতাংশ)। এরপর আছে যথাক্রমে বিজয়ওয়াড়া (৯৯.০৪ শতাংশ), চেন্নাই (৯৮.৪৭ শতাংশ) এবং বেঙ্গালুরু (৯৬.৯৫ শতাংশ)। পরীক্ষার্থীরা বোর্ডের ওয়েবসাইট cbseresults.nic.in এবং results.cbse.nic.in -এ গিয়ে তাঁদের রেজাল্ট দেখতে পারবেন।

কীভাবে দেখা যাবে ফলাফল!
১) প্রথমেই cbseresults.nic.in ওয়েবসাইটে যেতে হবে।

২) হোমপেজের ‘Examination Results 2024’ অপশনে ক্লিক করলেই নীচে তিনটি লিঙ্ক আছে- ‘Senior School Certificate Examination (Class XII) Results 2024 (Link 1) – Announced on 13th May 2024’, ‘Senior School Certificate Examination (Class XII) Results 2024 (Link 2) – Announced on 13th May 2024 এবং ’Senior School Certificate Examination (Class XII) Results 2024 (Link 3) – Announced on 13th May 2024’। যে কোনও একটি লিঙ্কে ক্লিক করতে হবে।

৩) এরপরই নতুন একটি পেজ খুলে যাবে। উপরেই ‘Senior School Certificate Examination (Class XII) Results 2024’ আছে। সেটার নীচে তিনটি ফাঁকা জায়গা রয়েছে। রোল নম্বর, স্কুল নম্বর এবং অ্যাডমিট কার্ড আইডি দিয়ে ‘Submit’ অপশনে ক্লিক করতে হবে।

৪) এরপরই স্ক্রিনে CBSE দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখা যাবে।

এছাড়াও উমঙ্গ অ্যাপ, digilocker.gov.in – ওয়েবসাইটে দেখা যাবে ফলাফল।

গত ৩ মে দশম ও দ্বাদশের রেজাল্ট নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে সিবিএসসি। সেখানে বলা হয়, মে মাসের ২০ তারিখের পর প্রকাশ করা হবে ফল। কিন্তু তার আগেই সোমবার দুই বোর্ডের পরীক্ষার রেজাল্ট প্রকাশ করছে কেন্দ্রীয় বোর্ড। এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে পড়ুয়ারা। একইসঙ্গে নির্দিষ্ট ওয়েবসাইটে লগ ইন করেও সিবিএসই-র দশম এবং দ্বাদশের পরীক্ষার্থীরা রেজাল্ট দেখতে পারবে। জানা গিয়েছে সোমবারই দশম শ্রেণির ফলাফলও প্রকাশ করতে পারে বোর্ড।

 

Previous articleবীরভূমের পর বারাসাতে বিজেপির দুই প্রার্থীর মনোনয়ন! চরমে গোষ্ঠীদ্বন্দ্ব
Next articleঈশান যেন ছোট্ট যশ! নুসরতের তিন বছরের ছেলেকে দেখে অবাক নেটিজেনরা