নাশকতার আশঙ্কা! মহানগরের কিছু এলাকায় দুমাস ১৪৪ ধারা জারি

এই সব এলাকায় কোনও ধরনের জমায়েত, মিটিং, মিছিল, শোভাযাত্রা, ধর্নার ও বিক্ষোভ করার উপর নিষেধাজ্ঞা জারি করা হল

শহরের নিরাপত্তা নিশ্চিত করতে নির্বাচনের আগে থেকে দুমাস কয়েকটি এলাকায় ১৪৪ ধারা জারি রাখার নির্দেশ জারি করল কলকাতা পুলিশ। মঙ্গলবার থেকে এইসব এলাকায় জারি হয়ে যাচ্ছে এই নিয়ম। জারি থাকবে ২৬ জুলাই পর্যন্ত। কলকাতা পুলিশের অন্তর্গত শহর কলকাতা ও সংলগ্ন দক্ষিণ ২৪ পরগণা জেলার অংশগুলিতে ১৪৪ ধারা লাগু করার নির্দেশ জারি করেন কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

নির্বাচনের সময় ও পরবর্তী সময়ে এই সব এলাকাগুলিতে অশান্তির পরিবেশ তৈরি হতে পারে, অপ্রীতিকর পরিবেশ তৈরির আশঙ্কা রয়েছে। সেই আশঙ্কা থেকেই অগ্রিম সাবধানতা কলকাতা পুলিশের। এই সব এলাকায় কোনও ধরনের জমায়েত, মিটিং, মিছিল, শোভাযাত্রা, ধর্নার ও বিক্ষোভ করার উপর নিষেধাজ্ঞা জারি করা হল। মঙ্গলবার ২৮ মে থেকে এই নিয়ম কার্যকর থাকবে। তবে এই এলাকায় সাধারণ জনজীবনে কোনও প্রভাব ফেলতে পারে এমন কোনও অবৈধ জমায়েত করা যাবে না বলেও নির্দেশিকায় জানানো হয়।

 

কলকাতা পুলিশের অন্তর্গত এইসব এলাকায় নির্বাচন ১ জুন। তার আগে থেকেই সতর্ক কলকাতা পুলিশ। নির্দিষ্ট এই এলাকায় পাঁচজনের বেশি জমায়েত একসঙ্গে কার যাবে না। কোনও ধরনের লাঠি, লেথাল বা সাংঘাতিক অস্ত্র নিয়ে কোনও ধরনের কাজ করা যাবে না বলেও নির্দেশিকায় বলা হয়েছে। যে সব এলাকাকে এই নির্দেশিকায় নির্দিষ্ট করা হয়েছে সেগুলি হল:

বউবাজার থানা
হেয়ার স্ট্রিট থানা
কলকাতা ট্রাফিক গার্ডের সদর দফতরের অধীনে কেসি দাস ক্রসিং থেকে ভিক্টোরিয়া হাউস
বেন্টিক স্ট্রিট বাদে ওই থানা এলাকার রাস্তা

Previous articleসংশোধনাগারের চিকিৎসা কক্ষের বাথরুমের ভেন্টিলেটর ভেঙে পালাল বন্দি
Next articleঘূর্ণিঝড়ের দোসর ভরা কোটাল! উত্তাল সাগর, দুর্যোগের প্রহর গুনছে বাংলা